বুধবার, ৭ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

দারুণ ত্বকের দাওয়াই

দারুণ ত্বকের দাওয়াই

মডেল : সামিরা

কেবল বিউটি ট্রিটমেন্ট নয়, ত্বককে ভালো রাখার জন্য দিনলিপিতেও বদল আনা জরুরি। খাওয়া- দাওয়া থেকে ঘুম  সব কিছুই প্রভাব ফেলে ত্বকে।

 

অপ্রয়োজনে মেকআপ নয়

মেকআপে ত্বকের অনেক খুঁত সহজে ঢাকা পড়ে বটে কিন্তু অতিরিক্ত মেকআপ ত্বকের ক্ষতি করে ভিতর থেকে। তাই যতটা সম্ভব কম মেকআপ করা যায় ততই ভালো ত্বকের পক্ষে। খুব প্রয়োজনে মেকআপ করতে হলেও খুব ভালোভাবে তুলে ফেলুন সেই মেকআপ। নারিকেল তেল বা বেবি অয়েল ব্যবহার করতে পারেন মেকআপ তুলতে।

 

বালিশের কভার কাচুন

সারা রাত যে বালিশে মাথা রেখে ঘুমাবেন, সেই বালিশ ও বালিশের কভার যেন পরিষ্কার-পরিচ্ছন্ন হয় সেই দায়িত্বও আপনাকে নিতে হবে। সারা রাত আপনার মুখ বালিশের সংস্পর্শে থাকে। বালিশের কভার অপরিষ্কার হলে ক্লিনজিং, টোনিং এবং ময়েশ্চারাইজিং করার পরও ত্বকে সমস্যা হতে পারে। তাই বালিশের কভার পরিষ্কার রাখুন।

 

ফোন সব সময় পরিষ্কার রাখুন

দূর দেশে বসে থাকা প্রিয়জনের সঙ্গে সারা দিন ফোনে কথা বলছেন। আর এ কারণেই ত্বকে এত পিম্পল এবং অ্যাকনে। ফোনের সঙ্গে ত্বকের কী সম্পর্ক? সম্পর্ক রয়েছে। আপনার ফোন কিন্তু ত্বকের অনেকটা অংশের সংস্পর্শে থাকছে দীর্ঘ সময়। ফোনে কোনো রকম জীবাণু থাকলে, তা ত্বকের ক্ষতি করছে। চেষ্টা করুন নিখুঁত ত্বকের মহিলাদের মতো নিজের ফোন পরিষ্কার রাখতে।

 

প্রচুর পানি পান করুন

পানি পান না করলে নিখুঁত ত্বক পাওয়া সম্ভব নয়। আপনি কতটা পানি পান করেন তা আপনার ত্বক দেখলে বোঝা যায়। চোখের তলায় আই ব্যাগ হওয়ার কারণ জানেন? কারণ আপনার কম পানি পান করা। আসলে কম পানি পান করলে, আপনার চোখের তলায় পানি সংবহন হতে পারে না। ফলে আই ব্যাগ সৃষ্টি হয়। যাতে ত্বকে কোনো রকম খুঁত না থাকে তাই প্রচুর পানি পান করা জরুরি।

 

প্রয়োজন মতো ঘুমান

বিউটি স্লিপকে মিথ মনে করেন আপনি? আরেকবার ভেবে দেখুন কিন্তু। ঘুম সুস্থ থাকার জন্য খুব জরুরি। তাছাড়া নিজের ত্বককে সুস্থ রাখার জন্যও ঘুম দরকার। একরাত না ঘুমালে তার প্রতিফলন আয়নায় দেখতে পাওয়া যায়। ফলে দিনে কমপক্ষে ৮-৯ ঘণ্টা অবশ্যই ঘুমান।

 

নিয়মিত ওয়ার্ক আউট করুন

রোজ ব্যায়াম করলে শরীরে সংবহন ভালো হয়। ফলে ত্বকেও অক্সিজেন পৌঁছায়। ফলত পোস্ট ওয়ার্ক আউটে গ্লো মেলে। খুব বেশি ব্যায়াম না করতে পারলেও যদি নিয়মিত হাঁটেন তাতেও অনেকটা ঘাম ঝরে। পরিশ্রম হওয়ার ফলে রাতে ভালো ঘুম হয়। তাছাড়া এতে হৃদযন্ত্রের পাম্পিং ক্ষমতা বাড়ে। ফলত আপনার ত্বক হয়ে ওঠে ঝলমলে।

তথ্য সূত্র : স্কিন কেয়ার

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর