বুধবার, ১ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

সাজে শুভ্রতা

সাজে শুভ্রতা

বাংলাদেশ প্রতিদিনের আয়োজনে মডেল-সংগীতশিল্পী তাসলিমা মৌ, ছবি তুলেছেন রাজ শেখ

শীত মৌসুমের শেষ বেলায় বদলে যাচ্ছে প্রকৃতির রূপ। এ সময় পোশাক নির্বাচনে আরামদায়ক ও প্রকৃতির রংকেই প্রাধান্য দেওয়া উচিত।  কারণ শীতের শেষ প্রহরেও গরমের রেশ বাড়তে থাকে। আর সঙ্গে চলতে থাকে মেঘ-বৃষ্টির লুকোচুরি খেলা। বিস্তারিত...

 

নগরে বিদায় নিয়েছে শীত। শেষ বেলায় খানিকটা ঠাণ্ডা অনুভূত হলেও সকাল থেকে গরম দাপিয়ে বেড়ায় পথে-প্রান্তরে। এক কথায়, প্রকৃতি সেজে উঠছে নতুন সাজে। আর সে সাজ বাঙালির সবারই জানা, বসন্ত সাজ। শুভ্রতার সাজ। নিজেকে নতুনভাবে রাঙানোর সাজ। যেহেতু গরম পড়তে শুরু করেছে, তাই এই সময়ের সাজ খুব বেশি জমকালো হওয়ার প্রয়োজন নেই।

 

মেইবিলাইন নিউইয়র্ক স্কিন কেয়ার ওয়েবসাইট শুভ্র সাজ নিয়ে এক প্রতিবেদন প্রকাশ করেছে। যেখানে বলা হয়েছে, ঠাণ্ডা মৌসুমের মতো ভারি সাজ এখন সম্পূর্ণ বেমানান। যেহেতু বসন্ত আসছে, গরমও ধীরে ধীরে বাড়ছে। তাই হালকা কিংবা ন্যাচারাল মেকআপই এখন নেওয়া উচিত। এমন সূক্ষ্ম, ন্যাচারাল লুক পেতে কয়েকটি পন্থা বা কৌশল রয়েছে- আর সে সব নিচে দেখানো হলো।

 

প্রথমে মুখ ভালো করে ধুয়ে এক টুকরা বরফ ঘষে নিন। এতে গরমে মুখ ঘামাবে না। এবার সামান্য লিকুইড ফাউন্ডেশন হাতে নিয়ে একটি বাফিং ব্রাশ দিয়ে বেইজ করে নিন। ব্রাশ দিয়ে এমনভাবে ফাউন্ডেশন ব্লেন্ড করে দিন যাতে ত্বকের সঙ্গে মিশে যায়। চোখের নিচের কালো দাগের জন্য সামান্য কনসিলার লাগাতে পারেন। পাফ ভিজিয়ে মুখে হালকাভাবে প্যানকেক দিয়ে বেইজটা ভারী করে নিন। এতে মেকআপটা ভালোভাবে সেট হবে। সবশেষে ফিনিশিং পাউডার দিয়ে পুরো মেকআপ সেট করে নিন। থিক একটি ব্রাশ দিয়ে মুখে ভালো করে পাউডার ব্লেন্ড করে দিন। ডার্ক ব্রাউন কালার কন্টোরিং পাউডার দিয়ে দুই পাশের গালে কন্টোরিং করে নিন। চিক ও কানের মাঝখান থেকে একটু নিচ পর্যন্ত টেনে কন্টোরিং করে নিন। এবার দুই চিকে ব্রাউন কালার ব্লাশন দিন। ব্লাশন ব্রাশ দিয়ে ভালোভাবে সমান পরিমাণ ব্লাশন ব্যবহার করুন। চোখে প্রথমে হালকা ব্রাউন কালার আইশ্যাডো দিন। এবার আইলিডের ওপর গোল্ডেন আইশ্যাডো ভালো করে ব্লেন্ড করে নিন। সবশেষে হাইলাইটে সিমারি হোয়াইট কালার আইশ্যাডো দিন। চোখকে প্রমিনেন্ট করতে টেনে আইলাইনার ব্যবহার করুন। আপনি চাইলে আইল্যাশ ব্যবহার করতে পারেন। এবার গাঢ় করে মাশকারা দিন।

 

ডার্ক ব্রাউন আইব্রো শ্যাডো বেছে নিন। চিকন ব্রাশের সাহায্যে এই আইব্রো শ্যাডো দিয়ে আইব্রো শেপ করে নিন। স্কিন কালার লিপলাইনার দিয়ে ঠোঁট ভালো করে একে নিন। এবার ঠোঁটে স্কিন কালার লিপস্টিক দিন। সবশেষে সামান্য সিমারি গোল্ডেন লিপগ্লস দিন। সামনের দিকে একপাশ সিঁথি করে চুল হালকা পাফ করে নিন। এবার  পেছনের চুলগুলো চিকন বেণি করে পেঁচিয়ে খোঁপা করে নিন। দেখতে ভালো লাগবে।

 

পোশাক (শাড়ি, সালোয়ার, কামিজ) যেমনই হোক- সাদা রঙের পোশাক আনবে শুভ্রতার ছোঁয়া। আর তাতে নানা রঙের ছটা নিয়ে আসবে উৎসবের আমেজ। সাদার প্রাধান্য ধরে রাখতে চাইলে সাদা পোশাকের ওপর সোনালি বা ব্রোঞ্জ রঙের সুতার কাজ বা ব্লক করা পোশাক পরা যেতে পারে। তাছাড়া সাদা পোশাকের সঙ্গে অন্য রঙের ওড়না, সাদা শাড়ির সঙ্গে অন্য রঙের ব্লাউজ মানানসই।

 

যেহেতু সাজটা স্নিগ্ধ তাই জমকালো গয়না না পরাই ভালো। কানে হালকা একটা দুল পরে নিন। তবে সাদা বা সিলভার রঙের দুল বেছে নিতে পারেন। আর হাতে ভারি একটা ব্রেসলেট পরুন। শাড়ির সঙ্গে এ ধরনের গয়না আপনাকে আরও বেশি স্নিগ্ধ করে তুলবে।

 

শাড়ির সঙ্গে হাইহিল পরলে দেখতে ভালো লাগবে। তবে সেমি হাইহিলও পরা যায়। আর অবশ্যই একটি ক্লচ ব্যাগ। সবশেষে দেওয়া চাই মিষ্টি ঘ্রাণের সুগন্ধি।

 

লিখেছেন : ফেরদৌস আরা

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর