বুধবার, ৩১ মে, ২০২৩ ০০:০০ টা

মজাদার রেসিপি

রন্ধনশিল্পী- সোনিয়া রহমান

মজাদার রেসিপি

আচারি সবজি

উপকরণ- গাজর ১ কাপ, পটোল ১ কাপ,   ব্রোকলি ১ কাপ, বাঁধাকপি ১ কাপ, ক্যাপসিকাম ১.৫ কাপ, লেবু ১.৫ চা চামচ, আচারের তেল ১.৫ টেবিল চামচ, কাঁচা আম একটি, কুচি রসুন ১/৪ কাপ, রসুন বাটা ২ টেবিল চামচ, সরিষার তেল ১ কাপ, সাদা সিরকা ৩ টেবিল চামচ, চিনি ২ টেবিল চামচ, মেথি ১ টেবিল চামচ, কালোজিরা ১ টেবিল চামচ, সরিষা বাটা ২ টেবিল চামচ, পোস্ত বাটা ১ টেবিল চামচ, পাঁচফোড়ন গুঁড়ো ১/২ টেবিল চামচ, মরিচ গুঁড়ো ২ টেবিল চামচ, হলুদ গুঁড়ো ১ টেবিল চামচ, গোল মরিচ গুঁড়ো ও লবণ পরিমাণ মতো।

প্রণালি- প্রথমে একটি কড়াইতে  সরিষার তেল গরম হতে দিন। এরপর এতে সব মসলা দিয়ে কষিয়ে নিন। কষানো মসলায় গাজর, পটোল, কাঁচা আম কুচি ও লবণ দিয়ে ২ মিনিট রেখে দিন। এবার ব্রোকলি ও বাঁধাকপি দিয়ে নেড়ে সেদ্ধ হওয়ার জন্য ঢেকে রাখুন। ক্যাপসিকামের  সঙ্গে লেবুর রস দিয়ে নেড়ে নিন এবং ২ মিনিট ঢেকে রাখুন। এরপর ঢাকনা তুলে সাদা সিরকা ও চিনি দিয়ে নাড়াচাড়া করুন ও কিছুক্ষণ ঢেকে রাখুন। এবার আচারের তেল দিয়ে নামানোর আগে ভাজা গোলমরিচের গুঁড়ো ছিটিয়ে নামিয়ে নিন।

 

 

কাঁচা আম-রুই মাছের ঝোল

উপকরণ- রুই মাছ, কাঁচা আম, আলু, পাঁচফোড়ন (সব পরিমাণ মতো), শুকনো মরিচ দুটি, গোটা ধনে ১ চামচ, গোটা জিরা ১ চা চামচ, কাঁচামরিচ (পরিমাণ মতো), হলুদ গুঁড়ো ১ চামচ, মরিচ গুঁড়ো ২ চা চামচ, স্বাদমতো লবণ, চিনি সামান্য।

প্রণালি- প্রথমে মাছগুলো ধুয়ে নিয়ে তাতে লবণ ও হলুদ মাখিয়ে নিন। এবার আম ও আলু ঠুকরো করে কেটে ধুয়ে নিন। কড়াইয়ে তেল দিন। তেল ভালোমতো গরম হলে তাতে মাছের টুকরাগুলো দিয়ে দিন। মাছ ভেজে তুলে রাখুন। কড়াইতে থাকা তেলেই পাঁচফোড়ন ও শুকনো মরিচ দিন। কিছুক্ষণ নেড়ে তাতে আলু দিন। আর মিক্সিতে জিরা, ধনে ও কাঁচামরিচ দিয়ে পেস্ট করে নিন। আলু কিছুটা ভাজা হয়ে এলে তাতে মসলার পেস্ট দিন। সঙ্গে একটু হলুদ গুঁড়ো, মরিচ গুঁড়ো দিয়ে পাঁচ-সাত মিনিট ঝোল ফুটতে দিন ঢাকা দিয়ে। এবার আমের টুকরাগুলো দিয়ে দিন। আবার কিছুক্ষণ ঝোল ফুটতে দিন। আলু আর আম প্রায় সিদ্ধ হয়ে এলে মাছের পিস ঝোলে দিয়ে ফুটিয়ে নামিয়ে নিন। তরকারিতে টক ব্যালেন্স করার জন্য সামান্য চিনি ছড়িয়ে দিন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর