২৯ নভেম্বর, ২০২২ ২৩:৪৯

কাতারকে হারিয়ে শেষ ষোলোয় নেদারল্যান্ডস

অনলাইন ডেস্ক

কাতারকে হারিয়ে শেষ ষোলোয় নেদারল্যান্ডস

সংগৃহীত ছবি

নেদারল্যান্ডসের বিপক্ষে গ্রুপ পর্বের শেষ ম্যাচটি কাতারের জন্য ছিল নিয়ম রক্ষার। কারণ টানা দুই হারে আগেই বিদায় নিশ্চিত হয়েছিল স্বাগতিকদের। কিন্তু শেষটাও রাঙাতে পারল না আয়োজক দেশটি। উল্টো দাপট দেখিয়ে কাতারকে ডুবিয়ে বিশ্বকাপের গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই নকআউট পর্বে পা রাখল নেদারল্যান্ডস। 

মঙ্গলবার (২৯ নভেম্বর) বিশ্বকাপে ‘এ’ গ্রুপের ম্যাচে স্বাগতিক কাতারকে ২-০ গোলে হারিয়েছে নেদারল্যান্ডস। দলের জয়ের ম্যাচে গোল করেছেন কোডি গ্যাকপো ও ডি জং। ডাচদের প্রথম দুই ম্যাচেও গোলের দেখা পেয়েছিলেন কোডি। কাতারের বিপক্ষেও প্রথম গোল আসে তাঁর পা থেকেই। 

গ্রুপ পর্বে দুই জয় ও এক ড্রতে মোট ৭ পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে দ্বিতীয় রাউন্ডে উঠেছে ডাচরা। আল বাঈত স্টেডিয়ামে 'এ'- গ্রুপের শেষ ম্যাচে স্বাগতিক কাতারের মুখোমুখি হয় নেদারল্যান্ডস। এদিন ম্যাচের শুরু থেকে আধিপত্য বিস্তার করে খেলে ডাচরা। 

শুরুতেই এগিয়ে যেতে পারতো নেদারল্যান্ড। তবে চার মিনিটে কাতারের ডি-বক্সে জটলার মধ্য থেকে ঠিকমতো শট নিতে পারেননি ড্যালি ব্লাইন্ড। তবে ম্যাচের ২৬ মিনিটে গিয়ে স্বাগতিকদের জালে বল জড়িয়ে কমলা শিভবিরকে উচ্ছ্বাসে মাতান কোডি গ্যাকপো।  ডি বক্সের মাথায় বল পেয়ে আকজন ডিফেন্ডারকে কাঁটিয়ে জোরালো শটে নেদারল্যান্ডকে এগিয়ে নেন গ্যাকপো। প্রথমার্ধের বাকিটা সময় গোলের জন্য চেষ্টা করে গেছে ডাচরা। তবে আর কোন গোল না হওয়ায় ১-০ গোলে লিড নিয়েই বিরতিতে যায় নেদারল্যান্ড।

বিরতি থেকে ফিরেই নেদারল্যান্ডকে ২-০ গোলে এগিয়ে নেন মিডফিল্ডার ফ্র্যাঙ্কি ডি জং। ম্যাচের ৪৯ মিনিটে স্বাগইতিকদের জালে বল জড়িয়ে ডাচদের দ্বিতীয়বার উচ্ছ্বাসে ভাসান বার্সা তারকা।  ম্যাচের ৬৯ মিনিটে কাতারের জালে আরও একবার বল জড়ায় ডাচরা। তবে ভিএআর সেই গোল বাতিল করে দেয়। ম্যাচের বাকি সময়টা গোলের জন্য আক্রমণ করলেও কাতারের জালে আর কোনো বল জড়াতে পারেনি ডাচরা। ম্যাচশেষে ২-০ গোলের জয় নিয়েই নকআউটের টিকিট নিশ্চিত করে নেদারল্যান্ড।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর