২ ডিসেম্বর, ২০২২ ২৩:১৩

ঘানাকে হারিয়েও উরুগুয়ের বিদায়

অনলাইন ডেস্ক

ঘানাকে হারিয়েও উরুগুয়ের বিদায়

সংগৃহীত ছবি

কাতার বিশ্বকাপে বাঁচা-মরার লড়াইয়ে আফ্রিকার দেশ ঘানার মুখোমুখি হয় উরুগুয়ে। শুক্রবার (২ ডিসেম্বর) বাংলাদেশ সময় রাত ৯ টায় আল জানুব স্টেডিয়ামে মাঠে নামে এই দু'দল। মাঠের লড়াইয়ে জয় পেয়েছে উরুগুয়ে। ঘানাকে ২-০ ব্যবধানে হারিয়েছে তারা। 

তবে জয়ের পরেও কাতার বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকেই বিদায় নিতে হলো উরুগুয়েকে। কারণ 'এইচ' গ্রুপের অন্য ম্যাচে পর্তুগালকে ২-১ গোলে হারিয়ে গ্রুপ রানার্সআপ হয়ে শেষ ষোলোতে পা রেখেছে দক্ষিণ কোরিয়া। আর প্রথম দুই ম্যাচ জিতে পর্তুগালের শেষ ষোলো নিশ্চিত হয় আগেই।

ম্যাচ শুরুর ১৬ মিনিটের সময়ে পেনাল্টি থেকে গোল আদায়ের সহজ সুযোগ নষ্ট করেছে ঘানার স্ট্রাইকার আন্দ্রে আয়ু। দলটির স্ট্রাইকার মোহাম্মদ কুদুস উরুগুয়ের ডি-বক্সের মধ্যে ফাউলের শিকার হন। পরে ভিডিও সহকারী রেফোরি (ভিএআর) দেখে দেওয়া হয় পেনাল্টি। সেই সুযোগটিই মিস করেন আন্দ্রে। গোল থেকে বঞ্চিত হয় ঘানা। এ যাত্রায় নায়ক বনে যান উরুগুয়ের গোলরক্ষক সার্জিও রোচেট।

ঘুরে দাঁড়িয়ে আক্রমণ শুরু করে লুইস সুয়ারেজের দল। ২৬ মিনিটেই আসে সফলতা। উরুগুয়ের স্ট্রাইকার জর্জিয়ান ডি আরেসকেটা দুর্দান্ত হেড করে ঘানার জালে বল ঢুকান। গোলটি আসতে পারত সুয়ারেজের পা থেকে। তবে সুয়ারেজের গোলমুখী দারুণ শট রুখে দেন ঘানার গোলরক্ষক লরেন্স আটি জিগি। তবে সেই বলটিকেই হেড দিয়ে গোলে জড়ান আরেসকেটা। ১-০ গোলে এগিয়ে উরুগুয়ের বিশ্বকাপ স্বপ্ন আবার রঙিন হতে শুরু করে।

৩২ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন আবারও উরুগুয়ের স্ট্রাইকার জর্জিয়ান ডি আরেসকেটা। এবারও গোলে সহায়তা করেছেন সুয়ারেজ। গোলের সামনে যে সুযোগ তৈরি হয়েছিল সেটিই লুফে নিলেন আরেসকেটা। দলের ও নিজের ব্যাক টু ব্যাক গোল করে দলকে করলেন চাঙ্গা। সঙ্গে বিশ্বকাপে টিকে থাকার লড়াইকে করলেন উজ্জীবিত। এরপরে আর কোনো গোল না আসেনি। তাতে ২-০ গোল নিয়ে বিরতিতে যায় দুইদল।

দ্বিতীয়ার্ধে দুই বদল আসে ঘানার একাদশে। ৪৭ মিনিটে দারুণ এক সুযোগও পায় তারা। কিন্তু বাবা বক্সের ভেতর বল পেয়েও মারেন পোস্টের বাইরে দিয়ে। ৭৬ মিনিটে ভালভার্দের শট আটকে দেন ঘানার গোলরক্ষক। এক মিনিট পর কুদুস সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেননি। শেষদিকে আরও কিছু সুযোগ এলেও কাজে লাগাতে পারেনি কোনো দল।  


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর