২৬ জুলাই, ২০১৭ ১১:০৫

অবসরে যা যা পাচ্ছেন প্রণব!

অনলাইন ডেস্ক

অবসরে যা যা পাচ্ছেন প্রণব!

প্রণব মুখার্জি ভারতের রাষ্ট্রপতি হিসেবে মাসিক বেতন হিসেবে পেতেন এক লাখ ৫০ হাজার টাকা। এবার অবসরের পরে পেনশন পাবেন মাসে ৭৫ হাজার টাকা। এছাড়াও নিয়ম অনুসারে একটি টাইপ-৮ স্তরের সুসজ্জিত বাংলো বিনা ভাড়ায় ব্যবহার করতে পারেন অবসরপ্রাপ্ত রাষ্ট্রপতি।

প্রণব মুখার্জি থাকবেন নয়াদিল্লির ১০ নম্বর রাজাজি মার্গের এক ঐতিহাসিক বাংলোয়। অবসরের পরে এখানেই আমৃত্যু থেকেছেন সাবেক রাষ্ট্রপতি এপিজে আবদুল কালাম।  

এছাড়াও নানা-সুবিধা পান অবসরপ্রাপ্ত রাষ্ট্রপতি। দুইটি ল্যান্ড ফোন ও একটি মোবাইল ফোনের বিল মেটাবে সরকার। পাঁচজন সরকারি কর্মী। এর মধ্যে একজন ব্যক্তিগত সচিব।

একটি সরকারি গাড়ির সঙ্গে খরচের জন্য মাসে ৬০ হাজার টাকা এবং প্রতি মাসে গাড়ির জ্বালানির জন্য ২৫০ লিটার পেট্রল দেওয়া হয়। গাড়ির চালকের বেতনও দেয় সরকার। অবসরের পরে রাষ্ট্রপতি এক জন সঙ্গী নিয়ে দেশে বিমান ও ট্রেনে বিনা খরচে দেশে ভ্রমণ করতে পারেন।

তবে ব্যক্তিগতভাবেও কোটিপতি প্রণব মুখার্জি। রাষ্ট্রপতি থাকার সময়ে ২০১৪ সালে তিনি যে হিসেব পেশ করেন তাতেই দেখা যায় দিল্লিতে নিজের ফ্ল্যাট, কলকাতার ফ্ল্যাট এবং বীরভূমের মিরাটি গ্রামের পৈতৃক সম্পত্তি মিলিয়ে তার স্থাবর সম্পত্তির পরিমাণ প্রায় ৬৩ লাখ টাকা। আর স্থাবর, অস্থাবর মিলিয়ে তিনি ১ কোটি ৮০ লাখ টাকার সম্পত্তির মালিক। সূত্র: এবেলা

বিডি প্রতিদিন/২৬ জুলাই ২০১৭/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর