Bangladesh Pratidin

প্রকাশ : ২২ ফেব্রুয়ারি, ২০১৮ ০১:১০ অনলাইন ভার্সন
আপডেট : ২২ ফেব্রুয়ারি, ২০১৮ ০৪:৫০
মালদ্বীপ ইস্যুতে মুখোমুখি ভারত-চীন, যুদ্ধজাহাজ মোতায়েন
অনলাইন ডেস্ক
মালদ্বীপ ইস্যুতে মুখোমুখি ভারত-চীন, যুদ্ধজাহাজ মোতায়েন
ফাইল ছবি

মালদ্বীপ ইস্যুতে আবারও উত্তপ্ত হয়ে উঠেছে ভারত-চীন সম্পর্ক। আর তারই জের ধরে এবার মালদ্বীপে সাংবিধানিক সংকটের প্রেক্ষিতে ভারতের উপর চাপ বাড়াতে যুদ্ধজাহাজ ভেড়াল চীন। চীনা নিউজ পোর্টাল সূত্রে খবর, এর মধ্যেই ১১টি চীনা যুদ্ধজাহাজ ভারতীয় মহাসাগরে এসে নোঙর করেছে। চলতি ফেব্রুয়ারিতেই এই যুদ্ধজাহাজগুলো এসেছে বলে জানা গেছে।

প্রেসিডেন্টের নির্দেশে মালদ্বীপে জরুরি অবস্থা জারি হওয়ায়, সে দেশে সাংবিধানিক সংকট তৈরি হয়েছে। এ ব্যাপারে মালদ্বীপের বিরোধীনেতারা ভারতের হস্তক্ষেপ চান। কিন্তু, মালদ্বীপের এই সংকটকে 'ঘরোয়া' উল্লেখ করে চীন হুমকি দিয়ে রেখেছে, মালদ্বীপে ভারত হস্তক্ষেপ করলে ফল ভালো হবে না।

শুধু হুঁশিয়ারিতেই থেমে না-থেকে, ভারত মহাসাগরে ১১টি যুদ্ধজাহাজ নোঙর করেছে চীন। যাকে ঘিরে নতুন করে ভারত-চীন সম্পর্কে উত্তেজনা বাড়ছে।

জানা গেছে, যুদ্ধজাহাজগুলোর মধ্যে অন্তত একটা 'ফ্রিগেট' রণতরী রয়েছে। এসেছে ৩০ হাজার টনের উভয়চর ট্রান্সপোর্ট ডক, বহরে আছে তিনটি ট্যাঙ্কার।

তবে এ প্রসঙ্গে চীনা প্রতিরক্ষা মন্ত্রণালয় অবশ্য রণতরী পাঠানো নিয়ে কোনো মন্তব্য করেনি। তবে, পিপল'স লিবারেশন আর্মির অফিশিয়াল ট্যুইটারে ছবি পোস্ট করে ক্যাপশান করা হয়েছে, উদ্ধারকাজ প্রশিক্ষণের মহড়া চলছে।

উল্লেখ্য, চীন আগেই তাদের দেশের নাগরিকদের মালদ্বীপে না-যাওয়ার জন্য নিষেধ করেছে।

বিডি প্রতিদিন/২২ ফেব্রুয়ারি, ২০১৮/ওয়াসিফ

আপনার মন্তব্য

up-arrow