Bangladesh Pratidin

প্রকাশ : ২২ ফেব্রুয়ারি, ২০১৮ ০১:৪৪ অনলাইন ভার্সন
আপডেট : ২২ ফেব্রুয়ারি, ২০১৮ ০২:০২
ভয়ঙ্কর হয়ে উঠছে সিনাবাং আগ্নেয়গিরি
অনলাইন ডেস্ক
ভয়ঙ্কর হয়ে উঠছে সিনাবাং আগ্নেয়গিরি
bd-pratidin

ভয়ঙ্কর হয়ে উঠছে ইন্দোনেশিয়ায় সুমাত্রা দ্বীপের সিনাবাং পর্বতের আগ্নেয়গিরি। অগ্ন্যুৎপাত ক্রমশ বাড়ছে, আশপাশে বিমান চলাচলের ওপর সর্বোচ্চ মাত্রার সতর্কতা জারি করা হয়েছে। সম্প্রতি আগ্নেয়গিরিটির অগ্ন্যুৎপাতে সাত কিলোমিটার উচ্চতায় ছাই ছড়িয়ে পড়েছে, যা এ বছরের সর্বোচ্চ।

অস্ট্রেলিয়ার উত্তরাঞ্চলের শহর ডারউইনের মেটিওরোলজি ব্যুরোর ভলকানিক অ্যাশ অ্যাডভাইজরি সেন্টার (ভিএসিসি) সম্প্রতি একটি মানচিত্র প্রকাশ করে। সেখানে দেখা যায়, সিনাবাং থেকে উত্তর, উত্তর-পশ্চিম ও দক্ষিণ-দক্ষিণপূর্ব দিকে ছাই ছড়িয়ে পড়ছে।

এ ব্যাপারে ইন্দোনেশিয়ার দুর্যোগ সংস্থার মুখপাত্র সুতোপো পুরওয়ো নুগরোহো বলেন, সোমবার সকালে অগ্ন্যুৎপাত শুরু হয়। একই সঙ্গে আশপাশের কয়েকটি গ্রামে বেশ কয়েকটি ভূমিকম্প ও শিলাবৃষ্টি শুরু হয়। এক বিবৃতিতে তিনি বলেন, পাঁচটি জেলা বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়ে। সেসব জায়গায় দৃশ্যমানতা দাঁড়ায় মাত্র পাঁচ মিটার। তবে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি। সংস্থাটি সাধারণ মানুষকে আগ্নেয়গিরি থেকে অন্তত সাত কিলোমিটার দূরে থাকার পরামর্শ দিয়েছে।এছাড়া বন্যার ব্যাপারেও সতর্কতা জারি করা হয়েছে।

এদিকে, ইন্দোনেশিয়ার ভলকানো অবজারভেটরি নোটিস ফর এভিয়েশন (ভোনাকে) লাল সতর্কতা অর্থাৎ সর্বোচ্চ সতর্কতা জারি করেছে। অবজারভেটরি জানিয়েছে, ছাই-মেঘ ২৩ হাজার ৮৭২ ফুট (৭ হাজার ২৭৬ মিটার) উঁচুতে উঠতে পারে।

মেদানের কুয়ালানামু আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ৭৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থিত সিনাবাং। আচেহ প্রদেশের কুটাকানে বিমানবন্দর বন্ধ করে দেওয়া হয়েছে। তবে কুয়ালানামু, মেউলাবোহ ও সিলানগিট বিমানবন্দরগুলোতে এখনও বিমান চলাচল করছে।

বিডি প্রতিদিন/২২ ফেব্রুয়ারি, ২০১৮/ওয়াসিফ

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow