বুধবার, ৬ জুলাই, ২০২২ ০০:০০ টা

গ্রাহকের জীবন সহজ করেছে ‘নগদ’

তানভীর এ মিশুক, প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক, নগদ

গ্রাহকের জীবন সহজ করেছে ‘নগদ’
নগদের কথা বলতে পারি, সরকারি অংশীদারিত্বের একটি সেবাধর্মী প্রতিষ্ঠান এটি।  সুতরাং নগদ সম্পূর্ণরূপে দেশ ও জনগণের কল্যাণে পরিচালিত হয়ে আসছে এবং এভাবেই পরিচালিত হবে।

বাংলাদেশে ক্যাশলেস লেনদেন আস্তে আস্তে জনপ্রিয় হয়ে উঠছে। সামগ্রিকভাবে বিবেচনা করলে আমরা সঠিক পথেই আছি। ক্যাশলেস সোসাইটি ক্রিয়েটে বেশ কিছু গুরুত্বপূর্ণ পদক্ষেপ নেওয়া হয়েছে। কিছু অগ্রগতিও হয়েছে। তবে তা যথেষ্ট নয়। এখনো অনেক কাজ করার আছে। করণীয় কার্যক্রমে সরকারের ভূমিকা যেমন আছে, তেমনি আমরা যারা সেবা দিচ্ছি তাদেরও কিছু কাজ করার আছে। তবে নগদের পক্ষ থেকে বলব, আমরা গ্রাহকদের জীবনকে সহজ করতে কাজ করছি শতভাগ নিষ্ঠা ও ভালোবাসা দিয়ে। বিশ্বের অনেক দেশের তুলনায় ক্যাশলেস লেনদেনে বাংলাদেশ এখনো অনেকটাই পিছিয়ে আছে। আমাদের দেশের মানুষ এখনো ছাপ টাকার ওপরই নির্ভরশীল। এটাও সত্য যে ছাপা টাকা ব্যবহার এখনো আমাদের অর্থনীতির বাস্তবতা। তবে সরকারের দিক থেকেও ছাপা টাকার ব্যবহার কমানোর জন্য কাজ চলছে। প্রান্তিক পর্যায়ের মানুষও যাতে ক্যাশলেস সেবার মধ্যে আসতে পারে সে জন্য গত বছর এবং চলতি বাজেটেও সরকারের কিছু নীতিগত ঘোষণা আছে আমি এগুলোকে খুবই ইতিবাচকভাবে দেখি। সবচেয়ে বড় কথা হলো মানুষের মধ্যে আস্তে আস্তে পরিবর্তন আসছে। যে পরিবর্তনটা মোবাইল ও ডিজিটাল লেনদেনকে আস্তে আস্তে বিপ্লবের দিকে নিয়ে যাচ্ছে। নগদের কথা বলতে পারি, সরকারি অংশীদারিত্বের একটি সেবাধর্মী প্রতিষ্ঠান এটি। সুতরাং নগদ সম্পূর্ণরূপে দেশ ও জনগণের কল্যাণে পরিচালিত হয়ে আসছে এবং এভাবেই পরিচালিত হবে। নগদ দেশের সেবায় নানামুখী কার্যক্রম পরিচালনা করে আসছে। শিক্ষার্থীদের কথাই ধরা যাক। প্রাথমিক পর্যায়ে উপবৃত্তি বিতরণের পুরোটাই নগদ করছে। আর সামাজিক নিরাপত্তা ভাতার ৭৫ শতাংশ আমরাই বিতরণ করছি। এই সাফল্যের কথা সবার জানা। এ ছাড়া সামাজিক নিরাপত্তা খাতের ভাতাও একইভাবে বিতরণ হচ্ছে।

অনেকেই ডিজিটাল লেনদেন ও মোবাইল ব্যাংকিংয়ে নানামুখী ঝুঁকির কথা বলেন। এ বিষয়টিকে এড়ানোর কোনো সুযোগ নেই। তবে যতটা ঝুঁকির কথা বলা হচ্ছে তা অবশ্যই নয়। একটা চাকু ব্যবহারে তো ঝুঁকি আছে। কিন্তু আমরা কি চাকু-ছুরি ব্যবহার করছি না? পকেটে টাকা নিয়ে রাস্তাঘাটে ঘুরলে তো খোয়া যাওয়ার আশঙ্কা থাকেই। তাই বলে কি আমরা টাকা ব্যবহার করা ছেড়ে দিয়েছি? আমার কাছে বিষয়টা এমনই।

সর্বশেষ খবর