৪ জুন, ২০২২ ১৭:০৪

পঞ্চগড়ে দিনব্যাপী চা মেলায় বাহারী স্বাদের চা

পঞ্চগড় প্রতিনিধি

পঞ্চগড়ে দিনব্যাপী চা মেলায় বাহারী স্বাদের চা

পঞ্চগড়ে জাতীয় চা দিবস উপলক্ষে দিনব্যাপী চা মেলা অনুষ্ঠিত হয়েছে। এ মেলায় বাহারি স্বাদের চায়ের প্রদর্শনী হয়। পঞ্চগড়সহ উত্তরাঞ্চলের সমতল ভূমির চা বাগান এবং ক্ষুদ্র চাষিদের চা বাগান থেকে উৎপাদিত কাঁচা চা পাতা থেকে এসব চা তৈরী করা হয়েছে। বিভিন্ন চা কারখানা এবং স্থানীয় চা তেরীর উদ্যোক্তারা মেলায় অংশ নেয়। 

তৈরি চা বিক্রিও হচ্ছে মেলায়। বিভিন্ন রং, স্বাদ এবং আকর্ষণীয় মোড়ক দেখে বিস্মিত মেলায় আগত দর্শনার্থীরা। স্থানীয়রা বলছেন চা মেলায় এসে তারা চা সম্পর্কে নতুন কিছু জানতে পারছেন। অনেক দর্শনার্থী বলছেন স্বাদে রংয়ে চায়ের এতো প্রকারের ভ্যারাইটি হতে পারে বিষয়টি তাদের কাছে একেবারে নতুন। মেলায় ড্রাগন ওয়েল, গ্রীন টি, সিলভার মিডল হোয়াই টি, আই ব্রো গোল্ড টি, ইয়েলো টি, রোজ মেরী গ্রীন টি, তুলশি টি, জিন্জার টি, ব্লাক টি, লেমন টি, জেসমিন টিসহ আরও বিভিন্ন প্রকারের চায়ের প্রদর্শনী হয়। দশনার্থী রুবিনা আক্তার বলেন, মেলায় এসে আমি অভিভূত। অনেক প্রকারের চা দেখে আমি নিজে সমৃদ্ধ হয়েছি।

মেলায় স্থানীয় একটি চা কোম্পানী ২২ প্রকারের চা নিয়ে স্টল দিয়েছে। তাদের তৈরি ড্রাগন ওয়েল টি মেলায় সবচেয়ে দামি চা। এই চায়ের কেজি ১ লক্ষ টাকা। এই কোম্পানীর সত্বাধীকারী জহিরুল ইসলাম জানান, আমার সব চা হাতে তৈরী। আমার নিজের বাগান থেকে দুটি পাতা একটি কুড়ি হাতে তুলে নিজের হাতে চা তৈরি করি। আমি ২২ থেকে ২৫ প্রকারের চা তৈরি করি। দেশ বিদেশে চা বিক্রি করছি।

এর আগে জেলা প্রশাসন ও বাংলাদেশ চা বোর্ডের আয়োজনে চা দিবস উপলক্ষে  শনিবার সকালে জেলা প্রশাসকের কার্যালয় থেকে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শহরের বিভিন্ন রাস্তা প্রদক্ষিণ করে চা মেলায় এসে শেষ হয়। বেলুন উড়িয়ে চা মেলার উদ্বোধন করেন জেলা প্রশাসক জহুরুল ইসলাম। জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসকের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় সমতল অঞ্চলে চা চাষ সম্ভাবনা ও সংকট নিয়ে বক্তব্য রাখেন বাংলাদেশ চা বোর্ড পঞ্চগড় আঞ্চলিক কার্যালয়ের উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. শামীম আল মামুন। এছাড়া উপহজলা চেয়ারম্যান আমিরুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার রাকিবুল ইসলাম সহ চা চাষি, চা কারখানার মালিক কতৃপক্ষ বক্তব্য রাখেন।

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর