২০ সেপ্টেম্বর, ২০২২ ১৫:১৫

শুভ্রতা ছড়াচ্ছে কাশফুল

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

শুভ্রতা ছড়াচ্ছে কাশফুল

ষড়ঋতুর দেশ বাংলাদেশ। ঋতুচক্রের পরিক্রমায় বর্ষার পরেই নীল আকাশে সাদা মেঘের ভেলা উড়িয়ে আগমন ঘটে শরতের। প্রকৃতির রানি খ্যাত এই শরতের আগমনে পথে-প্রান্তরে ফোটে শ্বেত রঙের সাদা কাশফুল। এই শুভ্র সাদা কাশফুলের মুগ্ধ করা রূপ মানুষকে করে বিমোহিত। প্রকৃতি সাজে আপার সৌন্দর্যে। সে মন্ত্রমুগ্ধ সৌন্দর্যে সেজেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসও। 

ক্যাম্পাস ঘুরে দেখা যায়, শরতের আগমনের সঙ্গে সঙ্গে রাবি ক্যাম্পাসের বিভিন্ন জায়গায় ফুটতে শুরু করেছে সাদা কাশফুল। কৃষি অনুষদ ভবনের পশ্চিম পাশের গবেষণা মাঠ, গবেষণা পুকুরগুলোর প্রতিটি পাড়, ফ্লাইওভারের নিচের এলাকা, সুইমিং পুলের উত্তর পাশের বাস্কেট বল খেলার মাঠ, বধ্যভূমি, নবাব আবদুল লতিফ হলের সামনে খোলা মাঠসহ ক্যাম্পাসের নানা জায়গায় সৌন্দর্য ছড়াচ্ছে সাদা কাশফুল। আকাশে সাদা মেঘের সঙ্গে পাল্লা দিয়ে শুভ্রতা ছড়াচ্ছে। 

বন্ধুদের কাছে শোনার পর ক্যাম্পাসের কৃষি অনুষদের পিছনে ফোটা কাশফুলগুলোর সঙ্গে ছবি তুলতে আসতে ভুল করেনি বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের শিক্ষার্থী অন্তর মোহন্ত। কথা হয় তার সঙ্গে। তিনি বলেন, শরৎকালে প্রকৃতি একটু ভিন্ন সাজেই সাজে। ক্যাম্পাসে শুভ্রতা ছড়ানো কাশফুলগুলো আমাকে মুগ্ধ করেছে। বিভাগের বন্ধুদের কাছে শুনতে পেয়েই আমি এখানে সরাসরি দেখতে চলে এসেছি। 

চারুকলা অনুষদের শিক্ষার্থী আছিয়া খাতুন বলেন, বৈশ্বিক উষ্ণতা আর জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবে প্রকৃতি যখন তার চিরায়ত রূপ হারাচ্ছে তখন রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে শ্বেত রঙের শুভ্রতা ছড়াচ্ছে সাদা কাশফুল। ক্যাম্পাসের বেশির ভাগ কাশফুলেরই দেখা মেলে কৃষি অনুষদ ভবনের পিছনে। আমার বিভাগ আর কৃষি অনুষদ ভবন পাশাপাশি হওয়ায় কাশফুলগুলোর সঙ্গে আছে আমার এক অন্যরকম মিতালী। সুযোগ পেলেই আমি কাশফুলগুলোর সঙ্গে ছবি তুলি।

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর