৩ ফেব্রুয়ারি, ২০২৩ ১৬:৫১

তিন জেলার কৃষক ও বীজ উদ্যােক্তাদের প্রশিক্ষণ

কুমিল্লা প্রতিনিধি

তিন জেলার কৃষক ও বীজ উদ্যােক্তাদের প্রশিক্ষণ

কুমিল্লা চাঁদপুর ও ব্রাহ্মণবাড়িয়ার শতাধিক কৃষক ও বীজ উদ্যােক্তাকে বিনা উদ্ভাবিত সরিষার বীজ সংগ্রহ সংরক্ষণ কলাকৌশল এবং পতিত জমিতে তিল চাষ বিষয়ক প্রশিক্ষণ দিয়েছে বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইন্সটিটিউট (বিনা) কুমিল্লা উপকেন্দ্র। 

শুক্রবার আয়োজিত প্রশিক্ষণে তিন জেলার অর্ধশতাধিক  কৃষক ও বীজ উদ্যােক্তা প্রশিক্ষণ গ্রহণ করেন। এতে প্রধান অতিথি ছিলেন বিনার মহাপরিচালক ড.মির্জা মোফাজ্জল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন তেল জাতীয় ফসলের উৎপাদন বৃদ্ধি প্রকল্পের কুমিল্লা অঞ্চলের উপপরিচালক মোহাম্মদ আবু তাহের।

বিনা কুমিল্লা উপকেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা ও ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড.আশিকুর রহমানের সভাপতিত্বে প্রশিক্ষণ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিনা উপকেন্দ্রের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড.ফারহানা ইয়াসমিন বুড়িচং উপজেলা কৃষি কর্মকতা কৃষিবিদ বানিন রায়। 

প্রধান অতিথি ছিলেন বিনার মহাপরিচালক ড.মির্জা মোফাজ্জল ইসলাম বলেন, কৃষকদের আমরা প্রশিক্ষণ দিয়েছি কিভাবে ফসল বুনতে হবে, বীজ সংরক্ষণ করতে হবে। যখন একজন কৃষক নিজেই বিষয়গুলো জানবে তখন ওই কৃষককে আর পেছনে ফিরে তাকাতে হবে না। তারা একদিকে যেমন অর্থনৈতিকভাবে সমৃদ্ধ হবে অন্যদিকে দেশ এগিয়ে যাবে। 

বিডি প্রতিদিন/হিমেল

সর্বশেষ খবর