২২ ফেব্রুয়ারি, ২০২০ ১৪:৩১

নানা আয়োজনে বরিশাল বিশ্ববিদ্যালয় দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

নানা আয়োজনে বরিশাল
বিশ্ববিদ্যালয় দিবস পালিত

বরিশাল বিশ্ববিদ্যালয় দিবস ও ২০১৯-২০ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির অরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষ্যে শনিবার সকাল সোয়া ১১টায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে জাতীয় পতাকা এবং বেলুন-ফেস্টুন উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য প্রফেসর ড. ডিল আফরোজা বেগম। উদ্বোধন শেষে প্রশাসনিক ভবনের সামনে থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটি বিশ্ববিদ্যালয় সংলগ্ন বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে ক্যাম্পাসে গিয়ে শেষ হয়।

র‌্যালি শেষে বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চে বিশ্ববিদ্যালয় দিবস ও প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির অরিয়েন্টেশনে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের মঞ্জুরি কমিশনের সদস্য প্রফেসর ড. ডিল আফরোজা বেগম।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে  প্রফেসর ড. ডিল আফরোজা বেগম বলেন, বরিশাল বিশ্ববিদ্যালয়ের উন্নয়নে সম্ভব সব কিছু করছে মঞ্জুরি কমিশন। এই ধারা আগামীতেও অব্যাহত রাখার ঘোষণা দেন তিনি। 

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিন বলেন, বরিশাল বিশ্ববিদ্যালয়কে গবেষণার জন্য উপযোগী করে গড়ে তোলার চেষ্টা করা হচ্ছে। শিক্ষার্থীদের সুবিধার্থে ও শিক্ষার মানোন্নয়নে সব ধরনের ব্যবস্থা গ্রহণে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সব সময় কাজ করে যাচ্ছে। বরিশাল বিশ্ববিদ্যালয়কে আন্তর্জাতিক মানে উন্নীত করার জন্য সব ধরনের চেষ্টা করা হচ্ছে বলে জানান উপাচার্য।

অনুষ্ঠানে পদাধিকার বলে বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট কমিটির সদস্য বিভাগীয় কমিশনার মুহাম্মদ ইয়ামিন চৌধুরী, সিন্ডিকেট সদস্য বরিশাল শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মো. ইউনুস, মুক্তিযোদ্ধা মহিউদ্দিন মানিক বীর প্রতীক, বিএম কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর স. ম ইনামুল হাকিম, গ্লোবাল ইউনিভার্সিটি স্ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান অ্যাডভোকেট সৈয়দা আরজুমান বানু নার্গিসসহ অন্যরা উপস্থিত ছিলেন। 

এদিকে অনুষ্ঠানে শিক্ষার্থীরা সকল প্রকার সুযোগ-সুবিধা সংবলিত একটি আধুনিক বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস প্রতিষ্ঠার দাবি জানান। দিবসটি উপলক্ষে সন্ধ্যায় ক্যাম্পাসে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। 

২০১১ সালের ২২ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা সদর উপজেলার কর্নকাঠিতে বরিশাল বিশ্ববিদ্যালয়ের ভিত্তিস্থাপন করেন। ৪শ শিক্ষার্থী নিয়ে ২০১২ সালের ২৪ জানুয়ারী বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম শুরু হয়। বর্তমানে ৬টি অনুষদের আওতাধীন ২৪টি বিভাগে বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীর সংখ্যা প্রায় সাড়ে ৭ হাজার। 

বিডি প্রতিদিন/আল আমীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর