১৬ সেপ্টেম্বর, ২০২০ ১৭:০৬

অনলাইনে শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্যসেবা প্রদান করবে শাবিপ্রবি

শাহজালাল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

অনলাইনে শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্যসেবা প্রদান করবে শাবিপ্রবি

করোনাকালীন দুর্যোগে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) শিক্ষার্থীদের অনলাইনে মানসিক স্বাস্থ্যসেবা প্রদান করবে বিশ্ববিদ্যালয় প্রশাসন। 

জানা যায়, বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেশ ও নির্দেশনা পরিচালক দপ্তরের উদ্যোগে ২৮টি বিভাগকে ৪টি ভাগে ভাগ করে এ স্বাস্থ্য সেবা প্রদান করা হবে। এ সেবার আওতায় জুম অ্যাপের মাধ্যমে শিক্ষার্থীদের মানসিক সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে আলোচনা, পরামর্শ ও সাইকোলজিস্ট দ্বারা কাউন্সিলিং সেশন রয়েছে। 

প্রত্যেক বিভাগের জন্য নির্ধারিত তারিখে রাত নয়টা থেকে দশটা পর্যন্ত এ সেশনগুলো চলবে। এদিকে সকল বিভাগের শিক্ষার্থীদের জন্য নির্ধারিত জুমের মিটিং আইডি ও পাসওয়ার্ড হচ্ছে যথাক্রমে ৮৪০৪৭৬০০৭৮ ও ১৪৪০৮০। 

আগামী ১৭ সেপ্টেম্বর ফুড ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টি টেকনোলজি, ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং, পেট্রোলিয়াম অ্যান্ড মাইনিং ইঞ্জিনিয়ারিং, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং, সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং, নৃবিজ্ঞান, বাংলা ও ২৪ সেপ্টেম্বর অর্থনীতি, ইংরেজি, পলিটিক্যাল স্টাডিজ, লোক প্রশাসন, সমাজকর্ম, সমাজবিজ্ঞান, ব্যবসায় প্রশাসন বিভাগসমূহের শিক্ষার্থীরা এ সেবা নিতে পারবে। 

এছাড়া আগামী ১ অক্টোবর রসায়ন, জিওগ্রাফি অ্যান্ড এনভায়রনমেন্ট, গণিত, পদার্থবিজ্ঞান, পরিসংখ্যান, সমুদ্রবিদ্যা, বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি এবং ৮ অক্টোবর জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি, ফরেস্ট্রি অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্স, আর্কিটেকচার, কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড পলিমার সায়েন্স, সিভিল অ্যান্ড এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিকস ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহের শিক্ষার্থীরা সাইকোলজিস্টের সাথে আলোচনা করতে পারবে। 

সার্বিক ব্যাপারে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, করোনাকালীন দুর্যোগে আমাদের অনেক শিক্ষার্থী মানসিক অবসাদ ও হতাশার ভেতর দিয়ে যাচ্ছে। আমাদের এই উদ্যোগের মাধ্যমে আশা করি যারা মানসিকভাবে অবসাদগ্রস্ত তার উপকৃত হবে এবং নতুনভাবে নিজেদের স্বাভাবিক কাজকর্মে ফিরে যেতে পারবে।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর