শিরোনাম
প্রকাশ : ৩০ নভেম্বর, ২০২০ ১২:৩২
প্রিন্ট করুন printer

করোনাকালে আইএসডি’র থ্রি-ওয়ে কনফারেন্স

অনলাইন ডেস্ক

করোনাকালে আইএসডি’র থ্রি-ওয়ে কনফারেন্স

চলমান বৈশ্বিক মহামারির কারণে দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলো অনলাইনে তাদের শিক্ষা কার্যক্রম পরিচালনা করছে। এই পরিস্থিতিতে শিক্ষা কার্যক্রম চলমান রাখতে এর মূল্যায়নে অভিভাবক, শিক্ষক ও শিক্ষার্থীদের মধ্যে প্রতিনিয়ত যোগাযোগের বিষয়টি গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়িয়েছে। এ বিষয়গুলো বিবেচনায় নিয়ে, ইন্টারন্যাশনাল স্কুল ঢাকা (আইএসডি) সম্প্রতি শিক্ষার্থী, অভিভাবক ও শিক্ষকদের জন্য থ্রি-ওয়ে কনফারেন্সের (থ্রিডব্লিউসি) আয়োজন করেছে।  কনফারেন্সটি গত ২৪ নভেম্বর শুরু হয়ে আজ শেষ হয়।  

কনফারেন্সটিতে বেশ কয়েকটি সেশনের আয়োজন করা হয়। এই কনফারেন্সটির মূল উদ্দেশ্য ছিলো অনলাইন শিক্ষা কার্যক্রম কার্যকর করে তোলা। আইএসডি স্কুলের এ উদ্যোগটির তিনটি মূল প্রতিপাদ্য ছিলো: ইন্সপায়ার, এমপাওয়ার ও এমব্রেস।   

কনফারেন্স চলাকালীন সময়ে অভিভাবকরা আগে থেকেই নিজ নিজ সন্তানদের ফ্যাকাল্টির অ্যাপয়েন্টমেন্ট নিয়ে নেন এবং ফ্যাকাল্টির সাথে তাদের সন্তানদের পড়াশোনার অগ্রগতি, অনলাইন শিক্ষা নিয়ে তাদের মতামত, কীভাবে শিক্ষার্থীদের পারফরমেন্স আরো বাড়ানো যায় এবং বিভিন্ন প্রাসাঙ্গিক বিষয় নিয়ে আলোচনা করেন। গুগল মিট প্ল্যাটফর্ম ব্যবহার করে এই অনলাইন ইভেন্টটি অনুষ্ঠিত হয়। অভিভাবক ও তাদের সন্তানরা ইভেন্টে  অংশ নিয়ে শিক্ষার্থীদের বর্তমান অবস্থার, উন্নতির ক্ষেত্রগুলো এবং তাদের ভবিষ্যৎ লক্ষ্যেগুলো নিয়ে আলোচনা করেন।  

এ নিয়ে স্কুলটির ডিরেক্টর কার্ট নর্ডনেস বলেন, ‘শিক্ষক, শিক্ষার্থী এবং অভিভাবকদের মধ্যে নিবিড় সম্পর্কই সঠিকভাবে শেখার অভিজ্ঞতা নিশ্চিত করে। আইএসডি স্কুলের শিক্ষকরা সবসময় শিক্ষার্থী ও অভিভাবকদের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করে। এরই ধারাবাহিকতায়, আইএসডি স্কুল থ্রি-ওয়ে কনফারেন্সের আয়োজন করেছে, যেখানে শিক্ষার্থীদের লক্ষ্য ও অর্জন নিয়ে আলোচনা করা হয়েছে। আয়োজনটিকে সফল করতে আমাদের অভিভাবক ও শিক্ষকরা একসাথে কাজ করেছে। তাই,  আইএসডি স্কুলের শিক্ষার্থীদের পক্ষ থেকে আমি তাদের সবাইকে ধন্যবাদ জানাই।’

অভিভাবকরা আইএসডি’র এ উদ্যোগকে সাধুবাদ জানিয়েছে। শিক্ষকরা জানায় সম্মেলনের প্রতিটি সেশন ছিলো অংশগ্রহণমূলক। এই ধরনের অংশগ্রহণমূলক সেশনে সহযোগিতার জন্য তারা শিক্ষার্থী ও অভিভাবকদের ধন্যবাদ জানায়।

বিডি প্রতিদিন/হিমেল


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর