শিরোনাম
প্রকাশ : ২২ জুন, ২০২১ ১৯:৫৮
প্রিন্ট করুন printer

ঢাবির শাহনেওয়াজ ছাত্রাবাস প্রাঙ্গণ

ডাম্পিং স্টেশন নির্মাণ বন্ধ করে আর্ট গ্যালারি স্থাপনের দাবি

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

ডাম্পিং স্টেশন নির্মাণ বন্ধ করে আর্ট গ্যালারি স্থাপনের দাবি
Google News

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শাহনেওয়াজ ছাত্রাবাস সংলগ্ন স্থানে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের বর্জ্য ব্যবস্থাপনার জন্য সেকেন্ডারি ট্রান্সফার স্টেশন (এসটিএস) নির্মাণ বন্ধের দাবি জানিয়েছে ছাত্রাবাসে বসবাসকারী শিক্ষার্থীরা। নির্মাণ বন্ধ করে ওই স্থানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান উন্মুক্ত আর্ট গ্যালারি স্থাপনের দাবিও জানিয়েছেন তারা। 

মঙ্গলবার নির্মাণাধীন এসটিএসের সামনে এক মানববন্ধন থেকে এমন দাবি জানান শিক্ষার্থীরা। তারা বলেন, ওই স্থানে এসটিএস নির্মিত হলে ছাত্রাবাসে থাকা কষ্টকর হয়ে যাবে।  

উল্লেখ্য, বর্জ্য ব্যবস্থাপনার সহজ করতে রাজধানীর বিভিন্ন স্থানে সেকেন্ডারি ট্রান্সফার স্টেশন (এসটিএস) নির্মাণ করছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শাহনেওয়াজ ছাত্রবাস প্রাঙ্গণেও এমন একটি এসটিএস নির্মাণ শুরু করলে শুরু থেকেই আপত্তি জানিয়ে আসছেন শাহনেওয়াজ ছাত্রবাসে বসবাসকারী চারুকলা অনুষদের শিক্ষার্থীরা। 

মানববন্ধনে কয়েকশ’ শিক্ষার্থী ও সাধারণ মানুষ অংশগ্রহণ করেন। এ সময়ে শিক্ষার্থীদের হাতে নানা ধরনের প্লাকার্ড দেখা যায়। এতে লেখা ছিল ‘নগরায়নের পক্ষে আমরা, জনতা ছাড়া নগর হয় না’, ‘জনতার ভিড়ে ময়লা নয়, বঙ্গবন্ধু মানে জনতার জয়’, ‘ডাষ্টবিন ডাম্পিং হোক অন্যথায়, হলের পাশে গ্যালারি চাই’ এবং ‘শিল্পহীনা নগরায়ন, অশ্রুসিক্ত জাতির বদন’ প্রভৃতি। 

মানববন্ধনে চারুকলা অনুষদের শিক্ষার্থী আব্দুল্লাহ আল কাফি বলেন, আমরা এসটিএস নির্মাণের বিপক্ষে নয়। কিন্তু চারুকলার শিক্ষার্থীদের ছাত্রবাসের সামনে ময়লার ভাগার মাননসই নয়। আমাদের শিল্পচর্চায় ব্যাঘাত ঘটবে। আমরা চাই, এসটিএসের স্থানে বঙ্গবন্ধু উন্মুক্ত আর্ট গ্যালারি স্থাপন করা হোক। এতে নিউমার্কেট এলাকায় আসা সাধারণ মানুষ বঙ্গবন্ধুর জীবন ও কর্ম সম্পর্কে আরও বেশি জানতে পারবে। 
চারুকলা অনুষদের শিক্ষার্থী মাহমুদুল্লাহ সাকিব বলেন, এমনিতেই এই এলাকা যানজটে স্থবির থাকে। নিউমার্কেট এলাকার ব্যবসা প্রতিষ্ঠানকেন্দ্রীক বিভিন্ন শত শত ভ্যান, ট্রাক, মিনিট্রাক চলাচল করে। সেখানে নতুন করে যুক্ত হবে ময়লার গাড়ি। অত্র এলাকা চলাচলের অনুপযোগী হয়ে পড়বে। তিনি বলেন, আমরা চাই এসটিএস নির্মাণাধিন স্থানে বঙ্গবন্ধু উন্মুক্ত আর্ট গ্যালারি স্থাপিত হোক। বাচ্চারা যখন নিউমার্কেটে প্রবেশ করবে তারা বঙ্গবন্ধুর জীবন ও কর্ম সম্পর্কে ধারণা পাবে। জঙ্গিবাদ প্রতিরোধেও এই আর্ট গ্যালারি ভূমিকা রাখবে। 

গ্রাফিক্স ডিজাইন বিভাগের শিক্ষার্থী এম এ আকবর বলেন, শিল্পচর্চার জন্য যে পরিবেশ দরকার, এখনই সেটি নেই। এসটিএস নির্মিত হলে শিক্ষার্থীদের ছাত্রবাসে থাকাটাই কঠিন হয়ে যাবে।

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর