৪ সেপ্টেম্বর, ২০২১ ০৩:০২

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য প্রি-আর্টিক্যাল স্টুডেন্টস প্রোগ্রাম চালু করেছে আইসিএবি

অনলাইন ডেস্ক

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য প্রি-আর্টিক্যাল স্টুডেন্টস প্রোগ্রাম চালু করেছে আইসিএবি

বিশ্ববিদ্যালয়ের শিক্ষাথীদের জন্য প্রি-আর্টিকেল প্রোগ্রাম চালু করেছে ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশ (আইসিএবি)। এতে শিক্ষাথীরা বিশ্ববিদ্যালয় ও কলেজে পড়াকালীন সময়ে তিন বছর মেয়াদী আর্টিকেল না নিয়ে সরাসরি চার্টার্ড এ্যাকান্ট্যান্সি পড়াশোনা করতে পারবে। ফলে শিক্ষাথীরা একই সাথে একোডেমিক যোগ্যতা ও পেশাগত যোগ্যতা অর্জনের সুযোগ পেল।

গত বুধবার (১ সেপ্টেম্বর) প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রোগ্রামটির ভার্চুয়াল উদ্বোধন করেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো মাহবুব হোসেন। এতে আইসিএবি প্রেসিডেন্ট মাহমুদুল হাসান খসরু এফসিএ, স্বাগত বক্তব্য দেন। এছাড়াও  সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক ড আনোয়ারুল কবির রুমি, উপাচার্য, স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশ, অধ্যাপক আতিকুল ইসলাম, উপ-উপাচার্য, নর্থ সাউথ ইউনিভার্সিটি এবং ড মো সাদেকুল আরেফিন, উপাচার্য, বরিশাল বিশ্ববিদ্যালয।

আইসিএবি’র সাবেক প্রেসিডেন্ট ও কাউন্সিল সদস্য মুহাম্মদ ফারুক এফসিএ মডারেটর হিসেবে অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। আইসিএবি’র ভাইস প্রেসিডেন্ট আবদুল কাদের জোয়াদ্দার এফসিএ সিএ প্রোগ্রামের অধীন প্রি-আর্টিক্যাল শিক্ষার্থী হিসেবে ভর্তির নতুন স্কিম সম্পর্কে একটি সংক্ষিপ্ত উপস্থাপন করেন। আইসিএবি’র  ভাইস প্রেসিডেন্ট মারিয়া হাওলাদার এফসিএ সমাপনী বক্তব্য রাখেন।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো মাহবুব হোসেন বলেন, জাতীয় এবং আন্তর্জাতিক উভয় চাকুরি বাজারেই চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট চাহিদা অনেক বেশি । তারা অন্যান্য পেশার তুলনা আকর্ষণীয় বেতন  পাচ্ছেন। যেহেতু দেশের অর্থনীতি প্রসারিত হচ্ছে, আমাদের দেশে ১২ হাজার চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টের প্রয়োজন আছে, যেখানে বর্তমানে আইসিএবি -র মাত্র ২ হাজার চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট কাজ করছে , যা চাহিদা ও সরবরাহের তুলনায় যোগান কম।

তিনি আরও বলেন, সিএ পেশায় বিশ্ববিদ্যালয়ের মেধাবী শিক্ষার্থীদের আকৃষ্ট করার জন্য আইসিএবি প্রি-আর্টিকেল প্রোগ্রাম প্রবর্তনের মাধ্যমে খুব উপযুক্ত সিদ্ধান্ত নিয়েছে। এই কর্মসূচির মাধ্যমে ভবিষ্যতে আরও উজ্জ্বল, দক্ষতা সম্পন্ন চার্টার্ড এ্যাকাউন্ট্যান্টস তৈরি হবে।

তিনি আশা করেন এবং বলেন, শুধুমাত্র বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি শিল্প, ব্যবসা এবং বাণিজ্যের চাহিদা পূরণ করতে পারছে না কারণ তাদের এমন লোক প্রয়োজন যাদের একাডেমিক যোগ্যতার সাথে অভিজ্ঞতার হাত রয়েছে। সিএ পেশাগত ডিগ্রি ব্যবহারিক অভিজ্ঞতাকে অন্তর্ভুক্ত করে, আইটি চাকরিপ্রার্থীদের ক্যারিয়ারে এগিয়ে যাওয়ার জন্য সুযোগ তৈরি করবে বলে তিনি পরামর্শ দেন।

আইসিএবি প্রেসিডেন্ট মাহমুদউল হাসান খসরু এফসিএ বলেন, কাউন্সিলের নির্দেশনা অনুসারে, আইসিএবি মেধাবী শিক্ষার্থীদের সিএ পড়ার প্রতি আকৃষ্ট করতে এবং আর্টিকেলশিপ এবং মানের সাথে আপোষ না করে তাদের সুবিধার্থে ‘প্রি আর্টিকেল স্টুডেন্টস’ প্রোগ্রাম চালু করেছে।

এই প্রোগ্রামের আওতায়, বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত শিক্ষার্থীরা সিএ -তে যোগ দিতে পারে এবং তারা যখন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন করছে, একই সময়ে তারা চার্টার্ড অ্যাকাউন্টেন্সি পড়তে পারে। তারা ক্লাস এবং পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। তবে এর আগে, শিক্ষার্থীদের আর্টিকেলশিপ না নিয়ে চার্টার্ড অ্যাকাউন্টেন্সিতে প্রবেশের সুবিধা ছিল না। তিনি বলেন, শিক্ষার্থীদের এই সুযোগটি কাজে লাগাতে হবে।

এই প্রোগ্রামের অধীনে, সার্টিফিকেট স্তরে পরীক্ষা পাস করার পর, শিক্ষার্থীদের অবশ্যই সিএ ফার্মের যে কোন অধ্যক্ষের অধীনে আর্টিকেলশিপ কালীন প্রশিক্ষণ নিতে হবে। 

 

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ আল সিফাত

এই বিভাগের আরও খবর