৩০ জুন, ২০২২ ০৫:৩৯

ঢাবিতে র‍্যাগ ডে’র পরিবর্তে ‘শিক্ষা সমাপনী উৎসব’ করা যাবে

অনলাইন ডেস্ক

ঢাবিতে র‍্যাগ ডে’র পরিবর্তে ‘শিক্ষা সমাপনী উৎসব’ করা যাবে

ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) র‌্যাগ ডে’র পরিবর্তে ‘শিক্ষা সমাপনী উৎসব’ করা যাবে। এই উৎসবের জন্য ৯টি নিয়ম চূড়ান্ত করেছে বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট। বুধবার রাতে অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় এ সংক্রান্ত নীতিমালা চূড়ান্ত করা হয়।

বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন সূত্র জানায়, বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল ২০২০ সালের সেপ্টেম্বরে র‌্যাগ ডে অনুষ্ঠানকে নিষিদ্ধ করে। পরে উপ-উপাচার্যকে (প্রশাসন) প্রধান করে গঠিত কমিটি ৯টি নীতিমালা তৈরি করে সিন্ডিকেটে অনুমোদনের জন্য উপস্থাপন করে।
 
নিয়মগুলো হলো-র‌্যাগ ডে'র পরিবর্তে একদিনের এ অনুষ্ঠানটির নামকরণ হবে ‘শিক্ষা সমাপনী উৎসব’; সংশ্লিষ্ট বিভাগীয় চেয়ারম্যান/ইনস্টিটিউটের পরিচালক এবং ছাত্র উপদেষ্টা শিক্ষার্থীদের সঙ্গে সভা করে অনুষ্ঠানসূচি চূড়ান্ত করবে, স্ব-স্ব বিভাগ/ইনস্টিটিউটের ভবন চত্বরে উদ্বোধনী অনুষ্ঠান করা যাবে; ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) সমবেত হয়ে পথচারীদের চলাচল স্বাভাবিক রেখে র‌্যালি করা যাবে;
 
অন্য নিয়মগুলোর মধ্যে রয়েছে- ক্লাস চলাকালে উচ্চস্বরে বাদ্য-বাজনা পরিহার করতে হবে; বিভাগের/ইনস্টিটিউটের সংশ্লিষ্টতায় দুপুরে অথবা রাতে আপ্যায়নের ব্যবস্থা করা যাবে; শিক্ষা সমাপনী উৎসবের দিন রাত ১০টার মধ্যে সাংস্কৃতিক অনুষ্ঠান শেষ করতে হবে এবং বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি ক্ষুণ্ন হয় এমন কাজ থেকে বিরত থাকতে হবে।

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ
 

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর