৮ আগস্ট, ২০২২ ২২:২৫

বঙ্গমাতার জন্মবার্ষিকীতে রাবিতে আলোচনা সভা

রাবি প্রতিনিধি:

বঙ্গমাতার জন্মবার্ষিকীতে রাবিতে আলোচনা সভা

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিবের ৯২তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার সন্ধ্যা সাড়ে ৭টায় বিশ্ববিদ্যালয়ের বঙ্গমাতা হলে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 

বঙ্গমাতা হলের প্রাধ্যক্ষ অধ্যাপক শর্মিষ্ঠা রায়ের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার। বিশেষ অতিথি হিসেবে উপ-উপাচার্য অধ্যাপক  মো. সুলতান-উল ইসলাম, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে সহ বিভিন্ন হল প্রাধ্যক্ষ, আবাসিক শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে প্রধান আলোচক অধ্যাপক দুলাল চন্দ্র বিশ্বাস বঙ্গমাতার বর্ণাট্য জীবনী তুলে ধরে বলেন, বাঙালি আবাহমান নারীর সত্তার শক্তি ছিলেন বঙ্গমাতা। তাঁর সাহস, সংগ্রাম ও ত্যাগ জাতির কাছে চিরস্বরণীয়। বঙ্গমাতা চেতনাগত দিক দিয়ে বঙ্গবন্ধুর সাথে সর্বদা এক ছিলেন। তাদের পারস্পরিক শ্রদ্ধা ও ভালোবাসা ছিল অসীম। বঙ্গবন্ধুর দেশ-বিদেশে গমন ও কারাবাসের সময় একলা পরিবার চালানোর পাশাপাশি বিভিন্ন প্রতিবন্ধকতার সাথে সংগ্রাম করে ধৈর্যশীলতার সর্বোচ্চ পরিচয় দিয়েছেন তিনি। এমনকি বঙ্গবন্ধু যখন জেলে ছিলেন, তখন কর্মীদের দেখাশুনা ও খোঁজ খবর রাখতেন বঙ্গমাতা।

বঙ্গবন্ধু ক্ষমতায় আসলেও বিলাসিতা ত্যাগ করে সাদামাটা জীবন অতিবাহিত করার ইতিহাসের বর্ণনা দেন এ আলোচক। এছাড়া '৬৬ সালের ৬-দফা, '৬৯ সালের গণঅভ্যুত্থান, '৭০ সালের নির্বাচন ও '৭১ সালের মহান মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধুকে অনুপ্রেরণা ও সাহস যোগানোর পাশাপাশি বঙ্গমাতার প্রজ্ঞা, বিচক্ষণতা ও সংগ্রামের চিত্র তুলে ধরেন এ অধ্যাপক।  

সভায় উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বলেন, বঙ্গবন্ধুর সুখ-দুঃখের সঙ্গী ছিলেন বঙ্গমাতা। আজীবন দুঃখ কষ্ট সহ্য করে জীবন অতিবাহিত করেছেন তিনি। যুদ্ধ-সংগ্রামে ভরপুর এ জীবনে বিচক্ষণতা ও চরম ধৈর্যশীলতার পরিচয় দিয়েছেন তিনি। বঙ্গবন্ধুর প্রতি অগাধ আস্থা ও বিশ্বাস ছিল তাঁর বৈশিষ্ট্য। এছাড়া বঙ্গমাতার ত্যাগ, সংগ্রাম ও ধৈর্যশীল বৈশিষ্ট্য নিয়ে গবেষণা করা এবং সেই মানসিকতায় জীবন পড়ার আহ্বান জানান উপাচার্য। 

উল্লেখ্য, এদিন বঙ্গমাতা হলে 'হৃদয়ে বঙ্গবন্ধু' কর্ণার উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার। এ কর্ণারে বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ সম্পর্কিত বিভিন্ন বই ও চিত্র প্রদর্শনী সংরক্ষণ করা হয়েছে। 

বিডি প্রতিদিন/এএম

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর