১৫ সেপ্টেম্বর, ২০২২ ১২:৩৩

এসএসসি পরীক্ষা: যশোর বোর্ডে পরীক্ষার্থী এক লাখ ৭০ হাজার

নিজস্ব প্রতিবেদক, যশোর

এসএসসি পরীক্ষা: যশোর বোর্ডে পরীক্ষার্থী এক লাখ ৭০ হাজার

বাংলা প্রথমপত্র পরীক্ষার মধ্য দিয়ে বৃহস্পতিবার সকাল ১১টা থেকে শুরু হয়েছে এসএসসি পরীক্ষা। নিম্নচাপের কারণে বৃষ্টির সম্ভাবনা থাকায় পরীক্ষার্থীরা সকালে আগেভাগেই কেন্দ্রে পৌঁছে যায়। এ বছর যশোর শিক্ষা বোর্ডে পরীক্ষার্থী এক লাখ ৭০ হাজার ৩৭৭ জন। গত বছরের তুলনায় এ সংখ্যা ২৩ হাজার কম। 

করোনার কারণে এ বছর পরীক্ষার বিষয়, নম্বর ও সময় কমিয়ে আনা হয়েছে এবং পুনর্বিন্যাসকৃত সংক্ষিপ্ত সিলেবাসে ৪০ মার্কের লিখিত ও ১৫ মার্কের এমসিকিউ প্রশ্ন রাখা হয়েছে।

যশোর শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড. আহসান হাবীব জানান, ২০২০-২০২১ শিক্ষাবর্ষে যশোর শিক্ষা বোর্ডে রেজিস্ট্রেশন করে এক ৯৩ হাজার ৪০৪ শিক্ষার্থী। তাদের মধ্যে ফরম পূরণ করে ১ লাখ ৭০ হাজার ৩৭৭ জন। পরীক্ষার্থীদের মধ্যে বিজ্ঞান বিভাগে ৩৮ হাজার ৪২৪, মানবিক বিভাগে ১ লাখ ৯ হাজার ৫০৭ ও বাণিজ্য বিভাগে ২২ হাজার ৪৬ জন অংশ নিচ্ছে। যশোর বোর্ডের অধীনে খুলনা বিভাগের ১০ জেলার ২ হাজার ৫৪০টি স্কুলের পরীক্ষার্থীরা ২৯৩টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নিচ্ছে। 

বোর্ড চেয়ারম্যান আরও বলেন, পরীক্ষার দিন সকালে ট্রেজারি থেকে সিকিউরিটি খামের মাধ্যমে প্রশ্ন কেন্দ্রে পাঠানো হয়েছে। এবার পরীক্ষার্থীরা ৪০ নম্বরের লিখিত ও ১৫ মার্কের এমসিকিউ প্রশ্নের উত্তর দেবে। বোর্ডের পক্ষ থেকে দুটি ভিজিলেন্স টিম এবং জেলা ও উপজেলা প্রশাসনের পক্ষ থেকে একাধিক ভিজিলেন্স টিম পরীক্ষা তদারকি করবে।


বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর