১ ডিসেম্বর, ২০২২ ২২:২০

নজরুল বিশ্ববিদ্যালয়ে মঞ্চস্থ হলো কালিদাসের শকুন্তলা

ময়মনসিংহ প্রতিনিধি:

নজরুল বিশ্ববিদ্যালয়ে মঞ্চস্থ হলো কালিদাসের শকুন্তলা

মহাকবি কালিদাস রচিত "অভিজ্ঞান শকুন্তলাম্" গল্প থেকে তৈরি নাটক শকুন্তলা মঞ্চস্থ হয়েছে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের থিয়েটারের মঞ্চে। গত সোমবার থেকে শুরু হওয়া শকুন্তলা উৎসব শেষ হয় বুধবার রাতে। এতে বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা ও পরিবেশ বিদ্যা বিভাগের ২০১৯-২০ সেশনের শিক্ষার্থীরা অংশগ্রহণ করে। 

নাটকটির নির্দেশনায় ছিলেন নাট্যকলা বিভাগের সহকারী অধ্যাপক নুশরাত শারমিন তানিয়া। উৎসবের সমাপনী দিনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. সৌমিত্র শেখর। উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃত্যকলা বিভাগের বিভাগীয় প্রধান মনিরা পারভীন হ্যাপী, নজরুল বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের বিভাগীয় প্রধান আল জাবির।  

নাটকের অংশগ্রহণকারী শিক্ষার্থীরা জানান, সাংস্কৃতিক অঙ্গনে মহাকবি কালিদাসের শকুন্তলা ঐতিহাসিকভাবে শ্রেষ্টত্বের স্থান করে নিয়েছে। এই নাটকে অভিনয় করতে পেরে নিজেদের কাছে অনেক ভাল লেগেছে। আমরা আমাদের সর্বোচ্চ চেষ্টা দিয়ে দর্শকদের দৃষ্টি আকর্ষণ করেছি। এটা আমাদের জন্য অন্যরকম এক অভিজ্ঞতা।

নাটকের নির্দেশক নুশরাত শারমিন তানিয়া বলেন, "অভিজ্ঞান শকুন্তলাম্" নাট্য প্রয়োগও সূত্রধরের প্রস্তাবনায় মূল অখ্যান শুরু করে গল্পের বিন্যাস সাধন হয়। তারই ধারাবাহিকতায় গল্প এগিয়ে যায় সংস্কৃত নাট্যের নিজস্ব আঙ্গিকে। একদিকে শিক্ষার্থী হিসেবে তাদের সর্ব প্রথম পূর্ণাঙ্গ নাট্য প্রযোজনার প্রয়াসে অন্যদিকে সংস্কৃত গুরু গম্ভীর ও অনন্ত বিশাল তত্ত্ব সমুদ্রের মধ্যে হতে জ্ঞান মুক্তো আহরণকারী শিক্ষর্থীদের এই ক্ষুদ্র প্রচেষ্টায় তুলে ধরার চেষ্টা করেছি।

বিডি প্রতিদিন/এএম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর