৪ ফেব্রুয়ারি, ২০২৩ ২২:১০

কাল থেকে ঢাবিতে শুরু ‘আমার ভাষার চলচ্চিত্র’ উৎসব

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

কাল থেকে ঢাবিতে শুরু ‘আমার ভাষার চলচ্চিত্র’ উৎসব
আগামীকাল রবিবার থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে শুরু হচ্ছে ‘আমার ভাষার চলচ্চিত্র ১৪২৯’। ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদের আয়োজনে পাঁচ দিনব্যাপী এই উৎসব চলবে আগামী ৯ ফেব্রুয়ারি পর্যন্ত। 
 
বিকেল চারটায় উৎসবের উদ্বোধনী অনুষ্ঠান হবে। এতে উপস্থিত থাকবেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) ড. মুহাম্মদ সামাদ, এসকিউ গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সোহেল আহমেদ, মুক্তিযোদ্ধা ও চলচ্চিত্র নির্মাতা নাসির উদ্দীন ইউসুফ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের টেলিভিশন ফিল্ম অ্যান্ড ফটোগ্রাফি বিভাগের সহকারী অধ্যাপক সঞ্চালক হাবিবা রহমান প্রমূখ।
 
আয়োজনের প্রথম দিনে আলমগীর কবিরের ‘সীমানা পেরিয়ে’ প্রদর্শনের মাধ্যমে পর্দা উঠবে উৎসবের ২১তম আসরের। এছাড়াও উদ্বোধনী দিনে দুপুর একটায় প্রদর্শিত হবে শিবলী সাদিক পরিচালিত ‘আনন্দ অশ্রু’, বিকেল তিনটায় মাহমুদ দিদার পরিচালিত ‘বিউটি সার্কাস’ এবং সন্ধ্যা ছয়টায় মুহাম্মদ কাইউম পরিচালিত ‘কুড়া পক্ষীর শূন্যে উড়া’ প্রদর্শিত হবে। এবারের আয়োজনে প্রথমবারের মতো সংযুক্ত হতে চলেছে ‘যুক্তি তক্কো আর গপ্পো’ নামে উন্মুক্ত আলোচনা পর্ব। 
 
বাংলা ভাষার জন্য প্রাণ উৎসর্গকারী মহান শহীদদের স্মরণ ও বাংলা সিনেমাকে চলচ্চিত্র প্রেমীদের কাছে প্রচার ও প্রসারের লক্ষ্যে ২০০২ সাল থেকে এ উৎসবের ২০টি আসর সাফল্যের সাথে আয়োজন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ।  
 
পাঁচদিন ব্যাপী এই চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হবে বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের বাংলা ভাষার ১৮টি ধ্রুপদি ও সমসাময়িক বাংলা চলচ্চিত্র, দুটি স্বল্পদৈর্ঘ্য ও দুটি প্রামাণ্যচিত্র। চলচ্চিত্র প্রদর্শনীর পাশাপাশি বাংলা চলচ্চিত্রপ্রেমীদের জন্য রয়েছে চলচ্চিত্র কুশলীদের সাথে সরাসরি মতবিনিময় ও আলোচনায় অংশগ্রহণের সুযোগ। সকলের জন্য উন্মুক্ত প্রদর্শনীর টিকেট টিএসসির প্রবেশমুখের বুথ থেকে সংগ্রহ করা যাবে।
  
বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর