৫ জুন, ২০২৩ ২০:০৬

ঢাবির বিজ্ঞান ইউনিটে উত্তীর্ণ ১০.৬১ শতাংশ, চারুকলায় ৪.৪৯

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

ঢাবির বিজ্ঞান ইউনিটে উত্তীর্ণ ১০.৬১ শতাংশ, চারুকলায় ৪.৪৯

প্রতীকী ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে ‘বিজ্ঞান ইউনিট’ এবং ‘চারুকলা ইউনিট’-এ আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে ভর্তি পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। এতে বিজ্ঞান বিভাগে ১০ দশমিক ৬১ হারে ১১ হাজার ১০৯ জন এবং চারুকলা ইউনিটে ৪ দশমিক ৪৯ হারে ২১২ জন শিক্ষার্থী ভর্তিযোগ্য বিবেচিত হয়েছেন। 

সোমবার বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনস্থ অধ্যাপক আবদুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে আনুষ্ঠানিকভাবে এই ফল প্রকাশ করেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। এসময় উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ, বিজ্ঞান ইউনিট ভর্তি পরীক্ষার সমন্বয়কারী অধ্যাপক ড. মো. জিল্লুর রহমান, অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মো. মোস্তাফিজুর রহমান, বিভিন্ন অনুষদের ডিন, শিক্ষক ও কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। 

উল্লেখ্য, এ বছর ‘বিজ্ঞান ইউনিট’-এর ভর্তি পরীক্ষায় ১ লাখ ১৭হাজার ৭৬৩ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে। ইউনিট’-এ মোট আসন রয়েছে ১হাজার ৮৫১টি। অন্যদিকে, ‘চারুকলা ইউনিট’-এর ভর্তি পরীক্ষায় ১৩০টি আসনের বিপরীতে ৪ হাজার ৭২৬ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে। গত ১২ মে ‘বিজ্ঞান ইউনিট’ এবং ২৯ এপ্রিল ‘চারুকলা ইউনিট’-এর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

শীর্ষস্থানে যারা
এদিকে, বিজ্ঞান অনুষদের ভর্তি পরীক্ষায় বিজ্ঞান বিভাগ থেকে প্রথম হয়েছে রাজশাহী কলেজের শিক্ষার্থী এস.এম নাফিজুল আজিজ, ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে প্রথম হয়েছে নটরডেমে কলেজের শিক্ষার্থী মো. নাহিয়ান বিন আলিম, মানবিক বিভাগ থেকে প্রথম হয়েছে কুড়িগ্রাম মহিলা সরকারি কলেজের শিক্ষার্থী হয়েছে সিসরাত জাহান। 

আর, চারুকলা অনুষদের ভর্তি পরীক্ষায় প্রথম হয়েছে ঢাকা কলেজের শিক্ষার্থী সৌম্যদীপ্ত মন্ডল, দ্বিতীয় হয়েছে আদমজী ক্যান্টনমেন্ট কলেজ শিক্ষার্থী মো. সাফ্ফাত হোসেন এবং তৃতীয় হয়েছে একই কলেজের শিক্ষার্থী হৃদিতা নোশিন। 
পরীক্ষার বিস্তারিত ফলাফল admission.eis.du.ac.bd ওয়েবসাইটে জানা যাবে। এছাড়া, টেলিটক, রবি, এয়ারটেল ও বাংলালিংক মোবাইল নম্বর থেকে ‘বিজ্ঞান ইউনিট’-এর জন্য DU SCI ˂roll no˃  এবং ‘চারুকলা ইউনিট’-এর জন্য DU FRT ˂roll no˃  টাইপ করে ১৬৩২১ নম্বরে সেন্ড করে ফিরতি মেসেজে ফলাফল জানা যাবে।


বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর