শিরোনাম
১১ জুলাই, ২০২৪ ২০:০৬

স্লোগানে স্লোগানে উত্তাল শাহবাগ

অনলাইন ডেস্ক

স্লোগানে স্লোগানে উত্তাল শাহবাগ

সরকারি চাকরিতে কোটা বাতিলের দাবিতে স্লোগানে স্লোগানে উত্তাল হয়ে উঠেছে পুরো শাহবাগ এলাকা। এসময় শিক্ষার্থীদের ভুয়া ভুয়া স্লোগান দিতেও দেখা যায়। অন্যদিকে শাহবাগ-সংলগ্ন সড়কগুলোতে বন্ধ রয়েছে যান চলাচল। বৃহস্পতিবার রাত ৮টার দিকে শাহবাগ ঘুরে এমন চিত্র দেখা গেছে।  

সরেজমিনে দেখা যায়, শিক্ষার্থীরা শাহবাগ মোড় অবরোধ করে কোটা সংস্কার চেয়ে নানা স্লোগান দিচ্ছেন। একইসঙ্গে বিভিন্ন দেশাত্মবোধক গান, কবিতা এবং কোটা নিয়ে স্বরচিত কবিতা আবৃত্তি করছেন। এসময় কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ওপর পুলিশের হামলার নিন্দা জানান আন্দোলনকারীরা।  

এর আগে বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে মিছিল নিয়ে শিক্ষার্থীরা শাহবাগ অবরোধ করেন। সেখানে মেট্রোরেলের নিচে হোটেল ইন্টারকন্টিনেন্টাল মোড়মুখী পথে পুলিশ ব্যারিকেড দিলে শিক্ষার্থীরা ব্যারিকেড ভেঙে ফেলেন। তবে সামনে না গিয়ে শিক্ষার্থীরা শাহবাগে ফিরে আসেন।  

শিক্ষার্থীরা এক দফা দাবিতে আন্দোলন করছেন। তা হলো- সব গ্রেডে অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাতিল করে সংবিধানে উল্লিখিত অনগ্রসর গোষ্ঠীর জন্য কোটা ন্যূনতম পর্যায়ে এনে সংসদে আইন পাস করে কোটা সংস্কার করা। সে ক্ষেত্রে মুক্তিযোদ্ধা ও তাদের সন্তান, প্রতিবন্ধী এবং ক্ষুদ্র নৃগোষ্ঠীর জন্য শিক্ষার্থীরা সর্বোচ্চ ৫ শতাংশ কোটার প্রস্তাব করেছেন।

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর