রবিবার, ১৯ এপ্রিল, ২০১৫ ০০:০০ টা

ডিজিটালাইজেশনের সফল উদাহরণ

ডিজিটালাইজেশনের সফল উদাহরণ

ভর্তিচ্ছুদের ফরম পূরণ থেকে শুরু করে পরীক্ষা দেওয়া, ভর্তি হওয়া কিংবা বিশ্ববিদ্যালয় অভ্যন্তরের অনেক দাফতরিক কাজই এখন স্বপ্নের মতো সহজ। দেশের প্রথম সারির পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ডিজিটালাইজেশনের সফল উদাহরণ এখন রাজশাহী বিশ্ববিদ্যালয়। এখানে গেল বছর ভর্তি সংশ্লিষ্ট সব কিছুই অনলাইনের মাধ্যমে সম্পন্ন হয়েছে। যদিও ডিজিটালাইজেশনের এই প্রক্রিয়া শুরু হয়েছে মূলত ২০১১ সাল থেকে।

এ ছাড়া শিক্ষার্থীদের অবাধ তথ্য-প্রযুক্তিবিষয়ক জ্ঞান সরবরাহ করতে সম্প্রতি ক্যাম্পাসজুড়ে ওয়াইফাই (তারবিহীন ইন্টারনেট সংযোগ) চালু করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ক্যাম্পাসের চত্বরে চত্বরে জমে ওঠা আড্ডায় এখন বাড়তি আমেজ যোগ করে এই ইন্টারনেট। সময়ের দাবিতে ইন্টারনেট সুবিধা পেয়ে শিক্ষার্থীদের মাঝেও যেন আনন্দের শেষ নেই। শুধু তাই নয়, ইতিমধ্যে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী এবং কর্মকর্তা-কর্মচারীদের মাল্টিপাস ডিজিটাল পরিচয়পত্র সরবরাহ করা হয়েছে। যেখানে সহজেই বিশ্ববিদ্যালয় পরিবারে অন্তর্ভুক্ত প্রতিটি ব্যক্তির যাবতীয় তথ্য সংগৃহীত থাকবে। ক্যাম্পাসজুড়ে ইন্টারনেট সংযোগের প্রকল্প পরিচালক ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগের অধ্যাপক রকীব আহমেদের মতে, রাজশাহী বিশ্ববিদ্যালয়কে মডেল করে সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয় ও শাহ্জালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় তাদের শিক্ষার্থীদের ইন্টারনেট সুবিধা দিচ্ছে। দেশের অন্য কোনো বিশ্ববিদ্যালয়ে আমাদের মতো এত দীর্ঘ ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগও নেই।

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী সারওয়ার জাহান মনে করেন, শিক্ষার্থীদের ঝামেলা কমাতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কাজ করে যাচ্ছে। পরবর্তীতে শিক্ষার্থীদের সার্টিফিকেট উত্তোলন এবং বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ পরীক্ষার ফলাফল প্রদানও অনলাইনে করার সদিচ্ছা প্রকাশ করেন তিনি।

 

 

সর্বশেষ খবর