২৩ অক্টোবর, ২০২০ ১৯:৫৯
চট্টগ্রামে চার প্রতিষ্ঠানের যৌথ গবেষণা

দীর্ঘমেয়াদী সমস্যায় করোনা আক্রান্ত ডায়াবেটিক রোগীরা

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম:

দীর্ঘমেয়াদী সমস্যায় করোনা আক্রান্ত ডায়াবেটিক রোগীরা

প্রতীকী ছবি

করোনাভাইরাসে আক্রান্তের পর সুস্থ হওয়াদের মধ্যে ৭৫ শতাংশ ডায়বেটিক রোগী কোনো না কোনো দীর্ঘমেয়াদী নানা সমস্যা ও প্রতিক্রিয়ায় ভুগেন। তাছাড়া করোনায় আক্রান্তদের প্রতিপাঁচজনে একজন ডায়বেটিক রোগী। এর মধ্যে পুরুষ এবং ৩১-৫০ বছরের ডায়বেটিস রোগীরা সবেচেয়ে বেশি শারীরিক জটিলতার সম্মুখীন হচ্ছেন। করোনা পরবর্তীতে সবচেয়ে বেশি নানা প্রতিক্রিয়া পর্যবেক্ষিত হয় ডায়বেটিক ও হৃদরোগীদের মধ্যে। আক্রান্ত প্রতি একশ’ জনের মধ্যে একজন সুস্থ হওয়ার পর নতুনভাবে ডায়বেটিকে আক্রান্ত হচ্ছে।   

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি), চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক), চট্টগ্রাম জেনারেল হাসপাতাল ও বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল ইনফেকসাস ডিজিজের (বিআইটিআইডি) যৌথ গবেষণায় এ সব তথ্য ওঠে আসে। আন্তর্জাতিক গবেষণা প্রকাশনা সংস্থা এলসেভিয়ার এর ‘ডায়বেটিক এন্ড মেটাবলিক সিনড্রোম : ক্লিনিক্যাল রিসার্চ এন্ড রিভিউস’ শীর্ষক গবেষণা নিবন্ধে গবেষণা প্রবন্ধটি প্রকাশিত হয়েছে।

চট্টগ্রামের চারটি কভিড হাসপাতালে গত এপ্রিল থেকে জুন মাসে ভর্তিকৃত রোগীদের উপর পরিচালিত জরিপের মাধ্যমে গবেষণাটি তৈরি করা হয়। গবেষণায় নেতৃত্ব দেন চমেকের ডায়বেটিক ও হরমোন বিভাগের প্রধান ডা. ফারহানা আক্তার এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি বিভাগের শিক্ষক ড. আদনান মান্নান। 

গবেষণা তত্ত্বাবধায়কের দায়িত্বে ছিলেন চট্টগ্রাম জেনারেল হাসপাতালের করোনা ইউনিটের দায়িত্বপ্রাপ্ত চিকিৎসক ডা. এইচএম হামিদুল্লাহ মেহেদী ও ডা. আবদুর রব মাসুম, বিআইটিআইডি এর ল্যাব প্রধান ডা. শাকিল আহমেদ, চবি  শিক্ষক মো. মাহবুব হাসান। তথ্য সংগ্রহে নেতৃত্ব দেন গবেষণা শিক্ষার্থী আসমা সালাউদ্দিন ও সাখাওয়াত হোসেন মিয়াজি। গবেষণার তত্ত্বাবধায়ন করে ডিজিজ বায়োলজি এন্ড মলিকুলার এপিডেমিওলজি রিসার্চ গ্রুপ, চট্টগ্রাম। চট্টগ্রামে ডায়বেটিস রোগীদের মধ্যে করোনার তীব্রতা, উপসর্গ এবং করোনা পরবর্তী অবস্থা নিয়ে সম্পাদিত গবেষণায় করোনা থেকে সুস্থ হয়ে ওঠার চার সপ্তাহ পর রোগীদের মাঝে পরিচালনা করা হয়।  

গবেষণায় দেখা যায়, কভিড আক্রান্ত ৪০ শতাংশ ডায়বেটিক রোগীকেই ইনসুলিন এর মাত্রা তিনগুণ করতে হয় রক্তে গ্লুকোজ বা শর্করার মাত্রা নিয়ন্ত্রণ রাখার জন্য। কডিভ আক্রান্ত ডায়বেটিক রোগীদের ৯০ শতাংশেরই জ্বর, ৬০  শতাংশের কফ ও কাশি এবং ৪৫ শতাংশের শারীরিক ব্যথা পর্যবেক্ষিত হয়েছে।  ৬০ শতাংশের অধিক রোগীর ফেরিটিন ও ডি ডাইমারের পরিমাণ বেশি পাওয়া গেছে। ডায়বেটিসে আক্রান্তদের মধ্যে উপসর্গবিহীন হওয়ার সংখ্যা কম। মাত্র ৪ শতাংশ ডায়বেটিস রোগীর মধ্যে কভিড আক্রান্ত হওয়ার পর কোন উপসর্গ বা লক্ষণ পর্যবেক্ষিত হয়নি। কিন্তু ডায়বেটিকবিহীন কভিড রোগীদের মধ্যে বেশি উপসর্গবিহীন হওয়ার মাত্রা দেখা গেছে।  

গবেষণায় নেতৃত্বদানকারী ড. আদনান মান্নান বলেন, ‘যাদের দীর্ঘ মেয়াদী শারীরিক সমস্যা আছে, কভিড আক্রান্ত হওয়ার পর তাদের বিভিন্ন উপসর্গ ও সমস্যার সম্ভাবনা দেখা যায়। এটি ইতিমধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রকাশ করেছে।  বর্তমানে বাংলাদেশে এক কোটি ডায়বেটিক রোগী থাকার কারণে তাদের শারীরিক প্রতিক্রিয়া আলাদাভাবে জানা প্রয়োজন। কারণ ডায়বেটিক একটি বহুমাত্রিক শারীরিক সমস্যা, যা অনেকগুলো উপসর্গের সঙ্গে সম্পর্কিত। কারণ কভিড একই সঙ্গে একজন রোগীর অনেকগুলো অঙ্গকে আক্রান্ত করার প্রবণতা দেখায়।’

গবেষণা দলের ক্লিনিক্যাল প্রধান ডা. ফারহানা আক্তার বলেন, ‘বিশ্বজুড়ে বিভিন্ন গবেষণায় কোভিড আক্রান্ত রোগীর বিভিন্ন দীর্ঘমেয়াদি জটিলতাগুলোর মধ্যে ডায়াবেটিস অন্যতম। আমাদের গবেষণায়ও এর প্রতিফলিত ঘটেছে। ডায়াবেটিক রোগীর যেকোনো সংক্রমণ হলে স্ট্রেস হরমোন বেড়ে যায়, যা রক্তে গ্লুকোজ বৃদ্ধি করে। একইভাবে কোভিড আক্রান্ত রোগীরও এই স্ট্রেস হরমোনের কারণে ডায়াবেটিস মাত্রাতিরিক্ত বেড়ে যায়। তাছাড়া কোভিডের চিকিৎসায় কিছু ওষুধ ব্যবহার করায় ডায়াবেটিস বেড়ে যেতে পারে। অন্যদিকে বেশি সংক্রমণের কারণে ইনসুলিনও ঠিকমত কাজ করতে পারে না। ফলে রোগীর ইনসুলিন গ্রহণের মাত্রা বেড়ে যায়। তাছাড়া কভিড পরবর্তী নতুন ডায়াবেটিক রোগীও পাওয়া যায়, যাদের ব্যাপারে আরও দীর্ঘমেয়াদি গবেষণার পরিকল্পনা আছে।’

ডা. এইচএম হামিদুল্লাহ মেহেদী বলেন, ‘করোনা পরবর্তীতে ডায়বেটিস রোগীদের মধ্যে ৪৫ শতাংশ প্রায় চার থেকে ছয় সপ্তাহ প্রচন্ড বা মাঝারিমানের শারীরিক ব্যথা অনুভব করেন। ৩০ শতাংশ রোগীর রাতে নিরবচ্ছিন্ন ঘুমাতে সমস্যা হচ্ছে। তাই ডায়বেটিক রোগীদের শারীরিক জটিলতা দূর করতে করোনা পরবর্তী সময়ে হাঁটাচলা, শরীর চর্চা ও নিয়মিত চিকিৎসকের তত্ত্বাবধায়নে থাকতে হবে।’

গবেষণায় বলা হয়, আন্তর্জাতিকভাবেও ডায়বেটিসকে করোনার জন্য ঝুঁকিপূর্ণ হিসাবে চিহ্নিত। আন্তর্জাতিক ডায়বেটিস ফেডারেশনের এক প্রতিবেদনে, যুক্তরাজ্যে কভিড-১৯ আক্রান্তদের মাঝে ২০ শতাংশ, যুক্তরাষ্ট্রে ১১ শতাংশ এবং চীনে ১০ শতাংশ রোগী ডায়বেটিক। পৃথিবীতে প্রতি দশজনে একজন ডায়বেটিসে আক্রান্ত। দেশে বর্তমানে প্রায় এক কোটি ডায়বেটিস রোগী। চট্টগ্রামে প্রায় দশ লাখের বেশি। পৃথিবীতে ডায়বেটিসে আক্রান্তের সংখ্যার দিক থেকে বাংলাদেশ অষ্টম। ডায়বেটিসের তীব্রতার কারণে করোনার সঙ্গে ডায়বেটিসের সম্পর্ক, প্রতিক্রিয়া, সুস্থ হতে জটিলতা ও চিকিৎসাপদ্ধতি নিয়ে গবেষণা জরুরি।  

বিডি প্রতিদিন/হিমেল

সর্বশেষ খবর