শিরোনাম
প্রকাশ : ৮ জানুয়ারি, ২০২১ ২১:০৪
আপডেট : ৮ জানুয়ারি, ২০২১ ২১:০৯
প্রিন্ট করুন printer

যাত্রামোহন সেনের বাড়ি রক্ষায় ৫ দফা দাবি

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

যাত্রামোহন সেনের বাড়ি রক্ষায় ৫ দফা দাবি

ব্রিটিশ বিরোধী আন্দোলনের স্মৃতিবিজড়িত যাত্রামোহন  (জেএম) সেনগুপ্তের বাড়ি ভাঙার সাথে জড়িতদের গ্রেফতারসহ ৫ দফা দাবি জানিয়েছে চট্টগ্রামের সর্বস্তরের সচেতন নাগরিক সমাজ। শুক্রবার নগরীর চেরাগি পাহাড় মোড়ে আয়োজিত সমাবেশে বক্তরা এসব কথা বলেন।

সমাবেশে বক্তরা বলেন- যাত্রামোহন সেন ও তাদের পরিবারের সদস্যরা অবিভক্ত ভারত থেকে স্বাধীন বাংলাদেশের বিভিন্ন সংগ্রামে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। অথচ গুরুত্বপূর্ণ এ স্থাপনা রক্ষা পাচ্ছে না ভূমি দস্যুদের হাত থেকে। ইতিহাস ও সাংস্কৃতিক ঐতিহ্যগুলো ভেঙে ফেলার চক্রান্ত হয়েছে। নাগরিক সমাবেশ থেকে ঐতিহাসিক স্থাপনা রক্ষা এবং তা সংরক্ষণসহ পাঁচ দফা দাবি ঘোষণা করেন সাংবাদিক প্রীতম দাশ।  

দাবিগুলো হল- যতীন্দ্রমোহন সেনগুপ্তের বাড়ি ভাঙচুরকারীদের অবিলম্বে গ্রেফতার ও বিচার নিশ্চিত করতে হবে। দেশপ্রিয় যতীন্দ্রমোহন  সেনগুপ্তের ঐতিহাসিক বাড়িসহ সম্পত্তি সরকারি অধিগ্রহণ এবং সেখান সংস্কৃতি মন্ত্রণালয়ের মাধ্যমে জাদুঘর স্থাপন করতে হবে এবং সেখানে অতীতের সব লিজ/ইজারা বাতিল করতে হবে।  ব্রিটিশবিরোধী আন্দোলনের স্মৃতিবিজড়িত ঐতিহাসিক স্থান ও স্থাপনা সংরক্ষণ করতে হবে। মাস্টারদা সূর্য সেনসহ ব্রিটিশবিরোধী আন্দোলনের যোদ্ধাদের স্মৃতি সংরক্ষণ নগরের গুরুত্বপূর্ণ স্থাপনা ও সড়কের নামকরণ করতে হবে এবং পাঠ্যপুস্তকে বিপ্লবীদের সঠিক ইতিহাস যুক্ত করতে হবে। ব্রিটিশবিরোধী আন্দোলনের স্বাধীনতা সংগ্রামীদের জন্ম ও মৃত্যুদিবস রাষ্ট্রীয়ভাবে পালন করতে হবে।

সমাবেশে বক্তব্য রাখেন- সিপিবির কেন্দ্রীয় সাধারণ সম্পাদক কমরেড শাহ আলম, মুক্তিযোদ্ধা ও গবেষক ডা. মাহফুজুর রহমান, নারীনেত্রী নূর জাহান খান, একাত্তরের গেরিলা মুক্তিযোদ্ধা কাজী নুরুল আবছার, চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান, সমাবেশে সংহতি জানিয়ে বক্তব্য দেন খেলাঘর চট্টগ্রাম মহানগরী কমিটির সভাপতি ডা. একিউএম সিরাজুল ইসলাম, খেলাঘর কেন্দ্রীয় প্রেসিডিয়াম সদস্য প্রকৌশলী দেলোয়ার মজুমদার, বাংলাদেশ কলেজ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির কেন্দ্রীয় সহ-সভাপতি অধ্যাপক উত্তম চৌধুরী প্রমুখ।

বিডি প্রতিদিন/হিমেল


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর