প্রকাশ : ৩১ জানুয়ারি, ২০২১ ১৯:২১
প্রিন্ট করুন printer

চট্টগ্রামে চারটি অবৈধ ইটভাটা উচ্ছেদ

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম:

চট্টগ্রামে চারটি অবৈধ ইটভাটা উচ্ছেদ

চট্টগ্রামের লোহাগাড়া ও চন্দনাইশ উপজেলায় চারটি অবৈধ ইটভাটা উচ্ছেদ করা হয়েছে। রবিবার সকাল ও বিকাল পৃথক সময়ে অভিযান পরিচালনা করে ইটভাটাগুলো উচ্ছেদ করা হয়। জেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তর যৌথভাবে অভিযান পরিচালনা করে। ইট প্রস্তুত ও ভাটা স্থাপন নিয়ন্ত্রণ আইন, ২০১৩ এর অধীনে এ অভিযান পরিচালনা করা হয়।

জানা যায়, সকাল থেকে দুপুর পর্যন্ত চট্টগ্রামের চন্দনাইশ উপজেলার বাগিচাহাট খান বটতল এলাকার অবৈধভাবে গড়ে তোলা খাজা ব্রিকস ও টু স্টার ব্রিকস গুড়িয়ে দেওয়া হয়। জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট এস. এম. আলমগীর অভিযানটি পরিচালনা করেন। 

এ সময় উপস্থিত ছিলেন পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম মহানগরের পরিচালক মোহাম্মদ নুরুল্লাহ নূরী। তাছাড়া, বিকাল জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. জিল্লুর রহমানের নেতৃত্বে পরিচালিত ভ্রাম্যমাণ আদালত লোগাহাড়া সদর উপজেলার ৬ নং ওয়ার্ডের কেএনসি ও এলবিসি নামের দুটি ইটভাটা ধ্বংস করা হয়। অভিযান পরিচালনাকালে উপস্থিত ছিলেন পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক জমির উদ্দিন এবং সহকারী পরিচালক আজহারুল ইসলাম।

জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. জিল্লুর রহমান বলেন, হাইকোর্টের আদেশ মতে অবৈধ ইটভাটা সমূহে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হচ্ছে। অভিযান পরিচালনাকালে দেখা যায়, ইটভাটাগুলোর মালিকদের কাছে বৈধ কাগজপত্র- যেমন জেলা প্রশাসকের কার্যালয় থেকে প্রদত্ত লাইসেন্স, পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র, বন বিভাগের ছাড়পত্র চাওয়া হলে তারা কোনো কাগজপত্র দিতে পারেনি। তাই অভিযান পরিচালনা করে অবৈধ ইটভাটাগুলো উচ্ছেদ করা হয়। 

বিডি প্রতিদিন/ মজুমদার 


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর