শিরোনাম
প্রকাশ : ১৪ জুলাই, ২০২১ ১৭:৫৮
প্রিন্ট করুন printer

অজগরের ২৮ বাচ্চা সীতাকুণ্ডের বোটানিক্যাল গার্ডেনে অবমুক্ত

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম:

অজগরের ২৮ বাচ্চা সীতাকুণ্ডের বোটানিক্যাল গার্ডেনে অবমুক্ত
Google News

চট্টগ্রাম চিড়িয়াখানায় কৃত্রিম পদ্ধতিতে জন্ম নেওয়া অজগর সাপের ২৮টি বাচ্চা সীতাকুণ্ডের বোটানিক্যাল গার্ডেন ও ইকোপার্কে অবমুক্ত করা হয়েছে। বুধবার দুপুরে চট্টগ্রাম চিড়িয়াখানা ব্যবস্থাপনা কমিটির সদস্য সচিব মোহাম্মাদ রুহুল আমিন ২৮টি অজগর সাপের বাচ্চা ইকোপার্কের গভীর অরণ্যে অবমুক্ত করেন। 

এ সময় উপস্থিত ছিলেন সীতাকুণ্ড উপজেলা নির্বাহী অফিসার মো. শাহাদাত হোসেন, চট্টগ্রাম চিড়িয়াখানার কিউরেটর শাহাদাৎ হোসেন শুভ, বোটানিক্যাল গার্ডেন ও ইকোপার্কের রেঞ্জার মো. আলমগীর প্রমুখ।

চট্টগ্রাম চিড়িয়াখানায় গত ২২ জুন ৩১টি ডিম ফুটে জন্ম নিয়েছে ২৮টি অজগরের বাচ্চা। স্থানীয়ভাবে তৈরি ইনকিউবেটরে প্রায় ৬৭ দিন ডিমগুলো রাখার পর এসব থেকে বাচ্চা ফুটে বের হয়।

চিড়িয়াখানা ব্যবস্থাপনা কমিটির সদস্য সচিব মোহাম্মাদ রুহুল আমিন বলেন, চট্টগ্রাম চিড়িয়াখানা কেবল বিনোদন কেন্দ্রই নয়, এটা প্রাণী সংরক্ষণ, গবেষণা, শিক্ষা ও বিনোদনেও ভূমিকা রাখছে। ২০১৯ সালের জুনে চিড়িয়াখানার কিউরেটর ডা. শুভ’র তত্ত্বাবধানে বাংলাদেশে প্রথমবারের মতো চিড়িয়াখানায় হাতে তৈরি ইনকিউবেটরে ২৫টি অজগর সাপের বাচ্চা ফুটানো হয়। যা পরবর্তীতে বন্য পরিবেশে অবমুক্ত করা হয়েছিলো। এরই ধারাবাহিকতায় এ বছরও একইভাবে ৩১টি ডিম থেকে ২৮টি অজগর সাপের বাচ্চা ফোটে। দীর্ঘ ৬৭ দিন পর ডিম ফুটে বাচ্চা বের করা হয়েছে। সাপের বাচ্চাগুলো সীতাকুণ্ড ইকোপার্কে অবমুক্ত করা হয়েছে। সাপ সংরক্ষণে চিড়িয়াখানার এই কার্যক্রম মাইলফলক হয়ে থাকবে।

বিডি প্রতিদিন/ মজুমদার 

এই বিভাগের আরও খবর