২৫ মে, ২০২২ ১৯:৩৩

হালদার ডলফিনে শকুনি দৃষ্টি!

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম:

হালদার ডলফিনে শকুনি দৃষ্টি!

হালদা নদী থেকে গত মঙ্গলবার একটি মৃত ডলফিন উদ্ধার করা হয়। প্রায় ৩৫ কেজি ওজনের ডলফিনটির মুখে এবং দেহে ক্ষত চিহ্ন। গত সাড়ে চার বছরে হালদা নদী থেকে অন্তত ৩৪টি মৃত ডলফিন উদ্ধার করা হয়। এর মধ্যে ৯০ শতাংশ ডলফিনের শরীরেই ছিল আঘাত ও ক্ষত চিহ্ন।

এভাবে ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অব নেচারের (আইইউসিএন) লাল তালিকাভুক্ত বিপন্ন প্রজাতির মিঠাপানির ডলফিনের ওপর শকুনি দৃষ্টি পড়ে আছে। এ দৃষ্টি কোনো মতেই থামছে না। প্রতিনিয়তই বসানো হচ্ছে জাল, চলছে ইঞ্জিনাচালিত বোট ও বালি উত্তোলনে ব্যবহার হচ্ছে ড্রেজার। এসবের আঘাতে ক্ষতবিক্ষত হচ্ছে ডলফিন।    

জানা যায়, গত মঙ্গলবার হালদা নদী থেকে মিঠা পানির ৩৪ তম গাঙ্গেয় ডলফিন উদ্ধার করা হয়। নদীর তীরবর্তী অঞ্চল লাঙ্গলমোড়া ইউনিয়নের তেরপালি  খালের মুখ থেকে ৬০ ইঞ্চি দৈর্ঘ্যরে এবং প্রায় ৩৫ কেজি ওজনের ডলফিনটি উদ্ধার করা হয়। পরে সেটি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) হালদা রিভার রিচার্স ল্যাবেটরিতে সংরক্ষণ করা হয়। ল্যাবের সুরতহাল অনুযায়ী ডলফিনটির মুখে জাল আটকে মৃত্যু হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

চবির হালদা রিভার রিচার্স ল্যাবেটরির সমন্বয়ক অধ্যাপক ড. মনজুরুল কিবরিয়া বলেন, হালদা নদী থেকে ৩৪ তম মৃত ডলফিন উদ্ধার করা হয়। প্রতিটি  ডলফিনের মৃত্যুই হালদা রক্ষায় আমাদের জন্য সতর্কবার্তা। কারণ হালদার প্রাকৃতিক বৈশিষ্ট্যকে দিনের পর দিন যেভাবে নষ্ট ও বিরক্ত করা হচ্ছে, তাতে হালদার গুণ ক্রমশই কমতে শুরু করেছে। তাই এখন থেকেই হালদা নদী এবং বিপন্ন প্রজাতির মিঠাপানির ডলফিন রক্ষায় জরুরি ও কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে হবে। 

স্থানীয় ডিম সংগ্রহকারী কামাল উদ্দিন সওদাগর বলেন, হালদা নদীতে ইঞ্জিনচালিত বোট চলা, ড্রেজার দিয়ে বালি উত্তোলনসহ নানা কারণে ডলফিন মারা যাচ্ছে। মানবসৃষ্ট এ অত্যাচার ঠেকাতে না পারলে আগামীতে আরও বড় ধরনের বিপর্যয় আমাদের জন্য অপেক্ষা করছে।

জানা যায়, গত ১৩ এপ্রিল হালদা নদীর নয়া হাট সিপাহী ঘাট এলাকা থেকে একটি ডলফিন উদ্ধার করা হয়। গত ২৭ ডিসেম্বর হালদা নদীর আকবরিয়া এলাকা থেকে একটি, গত ২৪ অক্টোবর হালদা নদীর গড়দুয়ারা এলাকা থেকে একটি, গত ৩০ সেপ্টেম্বর হালদা নদীর মদুনাঘাট বড়–য়া পাড়া এলাকা থেকে ৪০ কেজি ওজনের একটি ডলফিনটি উদ্ধার করা হয়। এভাবে বিভিন্ন সময় হালদা নদী থেকে মৃত বা আঘাতপ্রাপ্ত ডলফিন উদ্ধার করা হচ্ছে। অসাধু লোভাতুরদের শকুনি দৃষ্টির কবলে পড়েছে ডলফিন।  

বিডি প্রতিদিন/এএম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর