৮ ফেব্রুয়ারি, ২০২৩ ২১:৪৯

এইচএসসি ফলাফল : সমতলে এগিয়ে থাকলেও পাহাড়ে পিছিয়ে

ইমরান এমি, চট্টগ্রাম

এইচএসসি ফলাফল : সমতলে এগিয়ে থাকলেও পাহাড়ে পিছিয়ে

ফাইল ছবি

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের উচ্চ মাধ্যমিকের ফলাফলে এগিয়ে রয়েছে সমতলের শিক্ষার্থীদের পাসের হার। তবে গত বছরের তুলনায় এ বছর কমেছে পাহাড়ের তিন জেলার পাসের হার। এর কারণ হিসেবে পাহাড়ে আর্থিক সমস্যা আর ভাষাগত সমস্যাকে দায়ী করছেন সংশ্লিষ্টরা।

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ন চন্দ্র নাথ বলেন, পাহাড়ে এসএসসিতে ভালো ফলাফল করলেও এইচএসসিতে এসে প্রায় সময় তারা খারাপ করে। কারণ হিসেবে এসব পাহাড়ি জেলায় যাতায়াত, আর্থিকসহ নানা সংকট রয়েছে। এছাড়াও ছিল করোনা মহামারিতে আর্থিক সংকট।

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের সাবেক কলেজ পরিদর্শক সুমন বড়ুয়া বলেন, পাহাড়ি এলাকায় যারা থাকে তারা বেশিরভাগই অসচ্ছল পরিবারের, আর যারা একটু সচ্ছল তারা শহরমুখী হয়ে যায়। এখানে তারা তাদের শিক্ষার ক্ষেত্র তৈরি করেন। এছাড়াও পাহাড়ে শিক্ষা খাতে নানা সংকট থাকে। আরেকটা বড় যে সমস্যা সেটা হচ্ছে ভাষা। তারা অনেকে ভাষার কারণে পিছিয়ে পড়ছে বলে মনে করি।

জানা যায়, এ বছর চট্টগ্রাম মহানগর এলাকায় পাসের হার ৮৯.৪৮ শতাংশ। আর গত বছর ছিল ৯৩ দশমিক ৬২ শতাংশ। নগরে গত বছরের তুলনায় এ বছর কমেছে ৪ দশমিক ১৪ শতাংশ। নগর ছাড়া চট্টগ্রাম জেলার এ বছর পাসের হার ৭৬ দশমিক ১২ শতাংশ এবং গত বছর ছিল ৮৮ দশমিক ৫৮ শতাংশ।

অপরদিকে চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে তিন পার্বত্য জেলার মধ্যে পাশের হার সর্বোচ্চ কমেছে খাগড়াছড়ি জেলায়। এ বছর খাগড়াছড়িতে পাসের হার ৬৮ দশমিক ৭৮ শতাংশ এবং গত বছর ছিল ৮৩ দশমিক ২১ শতাংশ। গত বছরের তুলনায় এ বছর পাসের হার কমেছে ১৪ দশমিক ৪৩ শতাংশ।

বান্দরবান জেলার এ বছর পাসের হার ৮১ দশমিক ২০ শতাংশ এবং গত বছর ছিল ৯১ দশমিক ৭৩ শতাংশ। গত বছরের তুলনায় এ জেলায় পাসের হার কমেছে ১০ দশমিক ৫৩ শতাংশ। কক্সবাজার জেলার এ বছর পাসের হার ৭৪ দশমিক ৯২ শতাংশ এবং গত বছর ছিল ৮৬ দশমিক ৮৮ শতাংশ। গত বছরের তুলনায় এ বছর পাসের হার কমেছে ১১ দশমিক ৯৬ শতাংশ। রাঙামাটি জেলার এ বছর পাসের হার ৭৫ দশমিক ৩৩ শতাংশ এবং গত বছর ছিল ৮১ দশমিক ৬২ শতাংশ। গত বছরের তুলনায় এ বছর পাসের হার কমেছে ৬ দশমিক ২৯ শতাংশ।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর