২৩ জুলাই, ২০১৯ ১৭:৪২

এখনও হদিস মেলেনি সেই ট্যাক্সি ক্যাবটির

নাজমুল হুদা, সাভার :

এখনও হদিস মেলেনি সেই ট্যাক্সি ক্যাবটির

সাভারের আমিনবাজার এলাকায় দ্রুতগতির ঢাকাগামী একটি যাত্রীবাহী ট্যাক্সিক্যাব নিয়ন্ত্রণ হারিয়ে তুরাগ নদীতে পড়ে যাওয়ার পর এই রিপোর্ট লেখা পর্যন্ত (মঙ্গলবার বিকাল ৫টা) টানা ৪৪ ঘণ্টা চেষ্টা চালিয়ে এখন পর্যন্ত গাড়িটির সন্ধান মেলেনি। নদীর গভীরতা বেশি এবং প্রবল স্রোতের কারণে ব্যাহত হচ্ছে উদ্ধার কাজ। জানা গেছে, দুর্ঘটনার শিকার ওই চালকের নাম জিয়াউর রহমান (৩২)। মিরপুর এলাকায় ভাড়া থেকে ট্রাস্ট ট্রান্সপোর্ট সার্ভিসের গাড়ি চালিয়ে জীবিকা নির্বাহ করতেন তিনি। তার গ্রামের বাড়ি ফরিদপুর এলাকায়। বর্তমানে গাড়িটির অবস্থান শনাক্ত করে তা উদ্ধারে ফায়ার সার্ভিসের ৫টি ইউনিটের প্রায় ৩০ জন কর্মকর্তা-কর্মচারী এবং ২২ ডুবুরি নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। তারা গাড়িটির পড়ে যাওয়ার পর থেকে ঘটনাস্থলে উপস্থিত হয়ে টানা অভিযান পরিচালনা করে যাচ্ছেন।

কিন্তু প্রচণ্ড স্রোতের কারণে ডুবুরিরা নিচে গিয়ে ঠিক থাকতে পারছেন না। এছাড়া রাতভর সেতুর আশপাশে উদ্ধার অভিযান চালিয়ে গাড়িটির অবস্থান সম্পর্কে নিশ্চিত হতে না পারায় এখন উজান থেকে খুঁজতে খুঁজতে ভাটির দিকে যাচ্ছেন ডুবুরিরা। 

বাংলাদেশ নৌবাহিনী লেফটেনেন্ট এম এস সালেকীন বাংলাদেশ প্রতিদিনকে বলেন, গাড়িটি সিসি টিভির ফুটেজে দেখার পর থেকেই উদ্ধার তৎপরতা শুরু করা হয়। অত্যাধুনিক যন্ত্র ব্যবহার করে ট্যাক্সির খোঁজ নেওয়ার সর্বাত্মক চেষ্টা চলছে। প্রথম থেকেই তুরাগ প্রবল স্রোতে বাধাগ্রস্ত হচ্ছে উদ্ধার তৎপরতা। তারপরও থেমে নেই উদ্ধার অভিযান। তুরাগ নদীতে পড়ে যাত্রীবাহী ট্যাক্সিক্যাবটি উদ্ধারে আমাদের অভিযান অব্যাহত রয়েছে। নৌবাহিনীর থাকা অত্যাধুনিক সাইড সোলার স্ক্যান মেশিন দিয়ে স্ক্যান করা হচ্ছে। পাশাপাশি টাগ জাহাজগুলোর উভয়পাশে ২০ কেজি ওজনের সিনকার বেঁধে নদীতে ছেড়ে দিয়ে শনাক্তকরণের চেষ্টা চালিয়ে যাওয়া হচ্ছে। এছাড়া স্টিল ওয়ে রোপ দিয়েও ৪০০ ফুট দূরত্ব নিয়ে সুইপ করা হচ্ছে ডুবে যাওয়া ট্যাক্সিক্যাবটি শনাক্তকরণের জন্য। তারপরও ডুবে যাওয়া হলুদ ট্যাক্সিক্যাবটি সন্ধান পাওয়া যাচ্ছে না। তবে আশা ছাড়ছেন না উদ্ধার সংশ্লিষ্টারা।

নিখোঁজ ট্যাক্সি চালকের ভাই আইযুব আলী বলেন, উদ্ধার কাজে কোন অগ্রগতি না পেয়ে তারা ব্যক্তিগতভাবে ট্রলার নিয়ে তুরাগ নদীর ভাটি এলাকায় খুঁজে চলেছেন।

ফায়ার সাভির্সের উপ-পরিচালক মহাসিন আহম্দে বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ধারণা করা হচ্ছে স্রোতে ট্যাক্সিক্যাবটি অনেক দূরে চলে গেছে। গাড়িটি  শনাক্ত করা গেলেই ডুবুরি দল নামানো হবে।  

প্রসঙ্গত, রবিবার রাত ৮টার দিকে সাভারে ঢাকা-আরিচা মহাসড়কের আমিনবাজার এলাকায় সালেহপুর সেতুতে উঠার আগেই দ্রুতগতির একটি যাত্রীবাহী ট্যাক্সিক্যাব নিয়ন্ত্রণ হারিয়ে উড়ে দিয়ে পানিতে পড়ে বলে জানিয়েছেন প্রত্যক্ষদর্শীরা। খবর পেয়ে পুলিশ ও ফায়ার সার্ভিকের কর্মীরা ঘটনাস্থলে পৌঁছে উদ্ধার কাজ শুরু করে।

বিডি-প্রতিদিন/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর