শিরোনাম
প্রকাশ : ১২ ডিসেম্বর, ২০১৯ ০৯:৫৫
আপডেট : ১২ ডিসেম্বর, ২০১৯ ০৯:৫৯

আন্দোলনে অনড় পাটকল শ্রমিকরা, অনশনে অসুস্থ শতাধিক

নিজস্ব প্রতিবেদক, খুলনা

আন্দোলনে অনড় পাটকল শ্রমিকরা, অনশনে অসুস্থ শতাধিক

আগামী ১৫ ডিসেম্বর বেলা ১১টায় পাট মন্ত্রণালয়ে আন্দোলনরত পাটকল শ্রমিকদের সাথে বৈঠকের সিদ্ধান্ত হয়েছে। এ কারণে ওই দিন পর্যন্ত খুলনার অনশন কর্মসূচি স্থগিত রাখার অনুরোধ করেছেন শ্রম প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান। বুধবার রাত সাড়ে ১০টায় প্রতিমন্ত্রীর বাসভবনে বৈঠকে তিনি শ্রমিক নেতাদের এ অনুরোধ করেন। তবে শ্রমিক নেতারা ১১ দফা দাবি না মানা পর্যন্ত আন্দোলন কর্মসূচি চালিয়ে যাওয়ার সিদ্ধান্তে অনড় রয়েছেন। 

বাংলাদেশ পাটকল সিবিএ-নন সিবিএ সংগ্রাম পরিষদের যুগ্ম-আহ্বায়ক মো. মুরাদ হোসেন এ সব তথ্য জানিয়েছেন। 

এদিকে, বৃহস্পতিবার খুলনায় তৃতীয় দিনের মতো মজুরি কমিশন বাস্তবায়ন, পাবলিক প্রাইভেট পার্টনারশীপ (পিপিপি) বাতিল, পাটক্রয়ে অর্থ বরাদ্দসহ ১১ দফা দাবিতে আমরণ অনশন কর্মসূচি অব্যাহত রয়েছে। নগরীর খালিশপুর বিআইডিসি সড়কে কাঁথা-বালিশ ও বিছানা-কম্বল নিয়ে অবস্থান করছেন শ্রমিকরা। এদিকে শীতের রাতে খোলা জায়গায় ঠাণ্ডা হাওয়া ও ক্ষুধা-তৃষ্ণায় এরই মধ্যে অনশনরত শতাধিক শ্রমিক অসুস্থ হয়ে পড়েছেন। তাদের মধ্যে কয়েকজনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। 

সংগঠনের যুগ্ম আহ্বায়ক খলিলুর রহমান বলেন, মঙ্গলবার দুপুর থেকে অনশন শুরু হয়েছে। এরই মধ্যে প্রচণ্ড শীত ও ক্ষুধায় বেশ কয়েকজন শ্রমিক অসুস্থ হয়ে পড়েছেন। তবে যতই কষ্ট হোক, দাবি পূরণ না হওয়া পর্যন্ত অনশন কর্মসূচি চলবে। অনশনে রাষ্ট্রায়ত্ত ক্রিসেন্ট, প্লাটিনাম, খালিশপুর, দৌলতপুর, স্টার, ইস্টার্ন, আলিম জুট মিলের কয়েক হাজার শ্রমিক রয়েছে। 

সংগঠনের যুগ্ম-আহ্বায়ক মো. মুরাদ হোসেন জানান, পাটখাতকে ধংস করতে ষড়যন্ত্র করা হচ্ছে। ফলে বাধ্য হয়ে শ্রমিকরা আন্দোলনে নেমেছে। 

বিডি-প্রতিদিন/মাহবুব


আপনার মন্তব্য