শিরোনাম
১ আগস্ট, ২০২১ ১৮:৫২

পিতার নাম রাজাকারের তালিকায়: শিক্ষককে হুমকি, এমপি শিমুলের নামে জিডি

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

পিতার নাম রাজাকারের তালিকায়: শিক্ষককে হুমকি, এমপি শিমুলের নামে জিডি

শফিকুল ইসলাম শিমুল

নাটোর-২ (নাটোর সদর-নলডাঙ্গা) আসনের এমপি শফিকুল ইসলাম শিমুলের নামে রাজশাহীর বোয়ালিয়া মডেল থানায় সাধারণ ডায়েরি (জিডি) করা হয়েছে। গত ২৯ জুলাই রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. সরকার সুজিত সরকার তার জীবন ও সম্পদের নিরাপত্তার নিশ্চিয়তা চেয়ে এই জিডি করেন।

জিডিতে তিনি উল্লেখ করে বলেন, ‘আমি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের একজন শিক্ষক এবং বর্তমানে বিভাগের সভাপতির দায়িত্ব পালন করে আসছি। আমি সপরিবারে রাজশাহী সিটি কর্পোরেশনের ২২ নম্বর ওয়ার্ডের কুমারপাড়ায় বসবাস করছি। আমি মহান মুক্তিযুদ্ধ বিষয়ে চারটি গ্রন্থ রচনা করেছি। তারমধ্যে একটি নাটোর জেলার ইতিহাস ঐতিহ্য ও মুক্তিযুদ্ধ অন্যতম। এই গ্রন্থটি প্রকাশিত হয় ২০০৯ সালে। পরের বছর ২০১০ সালে গ্রন্থটি প্রথম সংস্করণ প্রকাশিত হয়। দ্বিতীয় সংস্করণ প্রকাশিত হয় ২০২১ সালের বইমেলায়। ওই গ্রন্থটিতে নাটোর সদর আসনের (নাটোর-২) এমপি শফিকুল ইসলাম শিমুলের পিতার নাম একাত্তরের রাজাকারের তালিকায় স্থান পেয়েছে।

প্রথম গ্রন্থ প্রকাশের সময় ৩১০ পৃষ্টা, প্রথম সংস্করণের ৩৬১ পৃষ্ঠায় এবং দ্বিতীয় সংস্করণে ৬০০ পৃষ্ঠায় রাজাকার হাসান আলীর নাম মুদ্রিত হয়েছে। আমি মুক্তিযোদ্ধা, শহীদ ও স্বাধীনতা বিরোধীদের নাম মাঠ পর্যায়ে ৩ বছর যোগাযোগ করে নাটোর জেলার গ্রামগঞ্জে ঘুরে মুক্তিযুদ্ধ বিষয়ে সাক্ষাৎকার নিয়ে ছবি তুলে তা সন্নিবেশিত করেছি। একাধিক সাক্ষাতকারদাতা নাটোর কান্দিভিটার (পুরাতন কোর্টপাড়া) হাসান আলী একাত্তরের মুক্তিযুদ্ধের সময় একজন কুখ্যাত রাজাকার ছিল বলে তথ্য দিয়েছে।

সুজিত সরকার বলেন, ‘আমি তাদের প্রদত্ত তথ্য অনুযায়ী গ্রন্থতে নাম সংযোজন করেছি। বর্তমানে নাটোর জেলা স্বেচ্ছাসেবক লীগ গঠন নিয়ে নিজেদের মধ্যে দ্বিধা দ্বন্দ ও ভিন্ন মত সৃষ্টি হলে আমার বই আলোচনায় আসে। এরপর এমপি শিমুলের পক্ষে অবস্থান নিয়ে ইতিমধ্যেই আমাকে কিছু অপরিচিত সন্ত্রাসী জীবননাশের হুমকি দিয়ে যাচ্ছে। আমি একজন নিরস্ত্র শিক্ষক। এখন আমি নিরাপত্তাহীনতায় ভুগছি। বিধায় অইনের আশ্রয় নিতে বাধ্য হচ্ছি।’

এ ব্যাপারে সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুল বলেন, 'এটা আমার বিরুদ্ধে ষড়যন্ত্র। আমি কাউকেই হুমকি দেইনি। এমনকি আমার কোন সমর্থক এর সঙ্গে জড়িত না। আমি ইতিমধ্যেই নাটোরে এসপি এবং ডিআইজিকে বলেছি সুষ্ঠু তদন্তের জন্য। মোবাইল ট্যাকিং করলেই সব পরিষ্কার হয়ে যাবে।'

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর