৯ সেপ্টেম্বর, ২০২১ ২০:৩৭

একটি ব্যাঙ কৃষকের প্রায় ৮ কোটি টাকার ফসল বাঁচায়!

কুমিল্লা প্রতিনিধি

একটি ব্যাঙ কৃষকের প্রায় ৮ কোটি টাকার ফসল বাঁচায়!

পরিযায়ী পাখি ও বন্য প্রাণী বিষয়ক সচেতনতামূলক সভা অনুষ্ঠিত

একটি ব্যাঙ সাত বছরের মতো বাঁচে। সেটি তার জীবনকালে যে ক্ষতিকর পোকা খায় এতে প্রায় আট কোটি টাকার ফসল রক্ষা পায়। সে হিসেবে ব্যাঙ পরিবেশের ভারসাম্য রক্ষায় পাশাপাশি কৃষকের প্রায় আট কোটি টাকার ফসল রক্ষা করে। এছাড়া যে এলাকায় ব্যাঙ বেশি সেখানে মশার উপদ্রব কম হয়। 

এদিকে, একটি পেঁচা ২৫ বছরের মতো বাঁচে। সেটি ইঁদুর খেয়ে বাঁচে। প্রতি পেঁচা যে ইঁদুর নিধন করে এতে ৯৬ লাখ টাকার ফসল রক্ষা পায়। 

বৃহস্পতিবার বন্য প্রাণী অপরাধ দমন ইউনিটের আয়োজনে ও কুমিল্লা বন বিভাগের সহায়তায় পরিযায়ী পাখি ও বন্য প্রাণী বিষয়ক সচেতনতামূলক সভায় বক্তারা এ সব কথা বলেন। 

বৃহস্পতিবার কুমিল্লার লালমাই উদ্ভিদ উদ্যানে তরুণ বন্য প্রাণী প্রেমী ও শিক্ষার্থীদের নিয়ে এ সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান বক্তা ছিলেন বন্য প্রাণী অপরাধ দমন ইউনিটের পরিচালক এ এস এম জহির উদ্দিন আকন। আলোচনা করেন কুমিল্লার বিভাগীয় বন কর্মকর্তা কাজী মুহাম্মদ নূরুল করিম।

বক্তরা আরও বলেন, বন্য প্রাণী ও পাখিকে নিজেদের খুশি মতো চলতে দিন। তাদের নিধন করবেন না। করলে পরিবেশ বিপর্যয় ঘটবে। অযথা বন্য প্রাণী ও পাখি হত্যা করা কিংবা কোনো প্রকার ক্ষতিসাধন করা আইনত দণ্ডনীয় অপরাধ। কেউ যদি বন্য প্রাণী হত্যা করতে চায় কিংবা আটকে রাখে, আমাদের খবর দিবেন। অভিযোগ পেলে দ্রুত ব্যবস্থা নেওয়া হবে । 

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর