শিরোনাম
২২ জানুয়ারি, ২০২৩ ১১:৩৬

ইজতেমায় ট্যুরিস্ট পুলিশের দেশীয় ট্যুরিজম প্রচারণা

নিজস্ব প্রতিবেদক

ইজতেমায় ট্যুরিস্ট পুলিশের দেশীয় ট্যুরিজম প্রচারণা

বিশ্ব ইজতেমায় পুলিশের আইজির নির্দেশে এই প্রথম বারের মতো পৃথিবীর বিভিন্ন দেশ থেকে আগত বিদেশি অতিথিদের নিরাপত্তায় নিয়োজিত ছিল ট্যুরিস্ট পুলিশ।

ট্যুরিস্ট পুলিশের অতিরিক্ত আইজি হাবিবুর রহমান জানান, ইজতেমায় বাংলাদেশের রিলিজিয়াস  ট্যুরিজমকে প্রচার করার জন্য সার্বিক সহযোগিতা করেছে ট্যুরিস্ট পুলিশ। এছাড়াও পুলিশের অন্যান্য ইউনিটের সাথে সমন্বয় করে বিদেশি মুসল্লিদের সার্বিক নিরাপত্তা ও বিভিন্ন তথ্য দিয়ে সেবা প্রদান করেছে ট্যুরিস্ট পুলিশ। 

৫৬তম বিশ্ব ইজতেমার প্রথম পর্বে ৬৮টি দেশের প্রায় ৫ হাজার ৫২৬ জন বিদেশি ধর্মপ্রাণ মুসলমান টঙ্গী ইজতেমায় অংশগ্রহণ করেছেন। দ্বিতীয় পর্বে ৬৪টি দেশের ৮ হাজার ৬০০ জন বিদেশি ধর্মপ্রাণ মুসলমান অংশগ্রহণ করেছেন। তাদের সার্বিক নিরাপত্তা বিষয়ক বিভিন্ন চাহিদার সমন্বয় করেছে ট্যুরিস্ট পুলিশ ।

বিদেশি মেহমানদের পাসপোর্ট হারানো, মোবাইল হারানো, মোবাইল সিম কার্ড প্রাপ্তি এবং চিকিৎসা সেবায় সহায়তা করেছে ট্যুরিস্ট পুলিশ। বিশ্ব ইজতেমা পরবর্তীতে বিদেশি মেহমানগণ বাংলাদেশের কোথাও চিল্লায় যেতে চাইলে বা বাংলাদেশের কোন ধর্মীয় ঐতিহাসিক স্থান ভ্রমণ করতে চাইলে সেখানে ট্যুরিস্ট পুলিশ প্রয়োজনীয় ক্ষেত্রে জেলা পুলিশের সাথে সমন্বয় করে তাদের নিরাপত্তা নিশ্চিত করার ব্যবস্থা নিয়েছে বলে জানান তিনি। 

তারা যাতে ট্যুরিস্ট পুলিশের সহায়তা পেতে পারে সে লক্ষ্যে ট্যুরিস্ট পুলিশের হটলাইন নম্বর (০১৩২০-২২২২২২, ০১৮৮৭-৮৮৭৮৭) সম্বলিত কার্ড তাদেরকে সরবরাহ করে বাংলাদেশের ইসলামিক স্থাপনা ও হেরিটেজ সংক্রান্তে তথ্য প্রদান করা হয়েছে। স্মার্ট বাংলাদেশের পথে এগিয়ে যেতে বিভিন্ন রকমের ট্যুরিজমকে প্রমোট করার জন্য ট্যুরিস্ট পুলিশ কাজ করে যাচ্ছে।

বিডি-প্রতিদিন/বাজিত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর