Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : বুধবার, ১৯ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০ টা
আপলোড : ১৯ সেপ্টেম্বর, ২০১৮ ০২:১১

সরকারি কর্মচারীদের সুবিধা বাড়ানোর বিল পাস

এক ঘণ্টার মধ্যে কমিউনিটি ক্লিনিক ট্রাস্ট রিপোর্ট চূড়ান্ত

নিজস্ব প্রতিবেদক

সরকারি কর্মচারীদের সুবিধা বাড়ানোর বিল পাস

সরকারি কর্মচারীদের বিভিন্ন ধরনের সুবিধা বাড়াতে ‘বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ড (সংশোধন) বিল, ২০১৮’ পাস করেছে জাতীয় সংসদ। জনপ্রশাসন প্রতিমন্ত্রী       ইসমত আরা সাদেক বিলটি উত্থাপন করলে তা কণ্ঠভোটে পাস হয়। একইসঙ্গে    জাতীয় সংসদে কর্মক্ষম জনগণের দক্ষতা উন্নয়ন পদ্ধতি উদ্ভাবন, সংস্কার, সক্ষমতা বৃদ্ধি ও সমন্বয়ের লক্ষ্যে ‘জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ আইন, ২০১৮’ পাস হয়েছে।

কমিউনিটি ক্লিনিক স্বাস্থ্য সহায়তা ট্রাস্ট রিপোর্ট চূড়ান্ত : সংসদে রিপোর্ট উত্থাপনের এক ঘণ্টার মধ্যে জরুরি বৈঠক ডেকে ‘কমিউনিটি ক্লিনিক স্বাস্থ্য সহায়তা ট্রাস্ট বিল, ২০১৮-এর রিপোর্ট চূড়ান্ত করেছে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি। সংসদ ভবনে গত রাতে এ বৈঠক অনুষ্ঠিত হয়। এর আগে জাতীয় সংসদে রাত সাড়ে ৮টা নাগাদ বিলটি উত্থাপন করে এক দিনের মধ্যে বিলের রিপোর্ট দিতে সংসদীয় কমিটিতে পাঠানোর প্রস্তাব করেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী মোহম্মদ নাসিম। পরে অধিবেশন চলাকালে সংসদীয় কমিটির এ বৈঠক অনুষ্ঠিত হয়। রাত সাড়ে ৯টায় সংসদ সচিবালয়ের গণসংযোগ বিভাগ প্রেস রিলিজের মাধ্যমে ট্রাস্ট বিল চূড়ান্ত হয়েছে বলে জানায়। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি শেখ ফজলুল করিম সেলিম। স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম, স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, মো. ইউনুস আলী সরকার, সেলিনা বেগম, জুয়েল আরেং ও শরিফুল ইসলাম জিন্নাহ বৈঠকে অংশ নেন।

কম বয়সী ও দক্ষ না হলে নারী শ্রমিক বিদেশে নয় : প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি জানিয়েছেন, কিছু কিছু নারী শ্রমিক সৌদি আরবে নির্যাতিত হয়েছেন যা খুবই অনাকাঙ্ক্ষিত। সমীক্ষা চালিয়ে দেখা গেছে, নিগৃহীত নারীর বেশির ভাগ সৌদি আরব যাওয়ার পরে ভাষাগত, পরিবেশগত, খাদ্যাভ্যাস ও বাসায় থাকার উপযুক্ত পরিবেশ না পেয়ে পালিয়ে সে দেশের বাংলাদেশি সেইভ সেন্টারে আশ্রয় নিচ্ছেন এবং পরে পালিয়ে দেশে ফিরছেন। সে কারণে এবার থেকে বিদেশে গৃহকর্মে গমনেচ্ছু নারী শ্রমিকদের বয়স ২৫-৩৫ বছর না হলে (অর্থাৎ কম বয়সী হলে) এবং তাদের এসব বিষয়ে দক্ষ করেই শুধু বিদেশ গমনের বিশেষ ব্যবস্থা রাখা হয়েছে, নইলে নয়। অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে এমপি মেহজাবীন মোরশেদের ৭১ বিধিতে উত্থাপিত প্রশ্নের জবাবে মন্ত্রী এসব কথা বলেন।

পদ্মা সেতু নির্মাণকাজের উদ্বোধন ১৩ অক্টোবর : ওবায়দুল কাদের বলেছেন, স্বপ্নের পদ্মা সেতু নির্মাণকাজের আনুষ্ঠানিক উদ্বোধন হচ্ছে ১৩ অক্টোবর। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এটি উদ্বোধন করবেন। এরই মধ্যে পদ্মা সেতুর ৫৭ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে বলেও তিনি উল্লেখ করেন। সংসদের প্রশ্নোত্তর পর্বে গতকাল সরকারদলীয় সংসদ সদস্য কর্নেল (অব.) ফারুক খানের সম্পূরক প্রশ্নের জবাবে মন্ত্রী এ তথ্য জানান।

যত্রতত্র গাড়ি থামানো শাস্তিযোগ্য অপরাধ : নিজাম উদ্দিন হাজারীর প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের জানান, মোটরযান অধ্যাদেশ, ১৯৮৩-এর ৬০-এর ৩(৫) ধারায় নির্দিষ্ট স্টপেজ ছাড়া যত্রতত্র গাড়ি থামানো যাবে না মর্মে উল্লেখ রয়েছে। নির্দিষ্ট স্টপেজ ছাড়া যত্রতত্র গাড়ি থামানো শাস্তিযোগ্য অপরাধ। এ বিষয়ে ট্রাফিক বিভাগ সংশ্লিষ্টদের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণের পাশাপাশি বিআরটিএর নির্বাহী ম্যাজিস্ট্রেটরাও ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করছেন।

লাইসেন্স ছাড়া কৃষিপণ্যের ব্যবসায় এক বছরের কারাদণ্ড : লাইসেন্স ছাড়া কৃষিপণ্যের আমদানি-রপ্তানি, গুদাম ও হিমাগার প্রতিষ্ঠা এবং পরিচালনার দায়ে এক বছরের কারাদণ্ড ও ১ লাখ টাকা অর্থদণ্ডের বিধান রেখে কৃষি বিপণন বিল পাস করেছে সংসদ। এ ছাড়া কৃষিপণ্যে জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর কোনো রাসায়নিক ব্যবহার করলে, ওজনে কম দিলে, কৃষিপণ্যে বাজারে কৃত্রিম সংকট সৃষ্টি করলে, অধিক মুনাফা করলে, সরকারের নির্দেশনা অনুযায়ী গুদাম বা হিমাগারে মজুদকৃত কৃষিপণ্য সরবরাহ না করলেও একই দণ্ডে দণ্ডিত করার বিধান রাখা হয়েছে। বিলে কৃষিপণ্যের ক্রয়-বিক্রয়ে মধ্যস্থতাকারী, পাইকারি বিক্রেতা, আড়তদার, মজুদদার, কমিশন এজেন্ট বা ব্রোকার, ওজনদার, নমুনা সংগ্রহকারী, ফড়িয়া বা বেপারীকে ব্যবসা পরিচালনা করার জন্য বাজারকারবারি হিসেবে লাইসেন্স গ্রহণ বাধ্যতামূলক করা হয়েছে। সৈয়দ আশরাফের ছুটি মঞ্জুর : গুরুতর অসুস্থ হয়ে ব্যাংককের হাসপাতালে চিকিৎসাধীন জনপ্রশাসন মন্ত্রী ও আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম। এ জন্য ৯০ কার্যদিবস তিনি জাতীয় সংসদের অধিবেশনে উপস্থিত হতে পারেননি। এ ছাড়া তার সুচিকিৎসার জন্য আরও ছুটি প্রয়োজন। তাই পরবর্তী ৯০ কার্যদিবস পর্যন্ত ছুটি প্রয়োজন।

 স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সংসদের কার্যপ্রণালি বিধি অনুযায়ী ছুটির আবেদনটি মানবিক কারণে মঞ্জুর করার জন্য বৈঠকে উপস্থাপন করেন। পরে বিধি অনুযায়ী ভোটের মাধ্যমে সৈয়দ আশরাফুল ইসলামের আগের ছুটি কার্যকর হয় এবং নতুন ছুটি মঞ্জুর করা হয়।

এর আগে স্পিকার বলেন, চিকিৎসাধীন জনপ্রশাসন মন্ত্রী ও আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম গুরুতর অসুস্থ। তার পক্ষে ছুটির আবেদন করেছেন চিফ হুইপ আ স ম ফিরোজ।

এমপিদের উদ্দেশে স্পিকার আরও বলেন, আপনারা সংসদ সদস্য জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলামের ছুটি মঞ্জুরের বিষয়টি মানবিক দৃষ্টিকোণ থেকে বিবেচনা করতে পারেন। পারিবারিক সূত্র থেকে জানা যায়, তিনি বর্তমানে থাইল্যান্ডের রাজধানী ব্যাংককের বামরুনগ্রাদ হাসপাতালের ক্রিটিক্যাল কেয়ার মেডিসিন ইউনিটে ভর্তি রয়েছেন। জানা গেছে, গতকালও তার একটি অস্ত্রোপচার হয়েছে।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর