শিরোনাম
প্রকাশ : শনিবার, ২০ এপ্রিল, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১৯ এপ্রিল, ২০১৯ ২৩:৪৭

রমজানকে উপলক্ষ করে নিত্যপণ্যের দাম চড়া

নিজস্ব প্রতিবেদক

রমজানকে উপলক্ষ করে নিত্যপণ্যের দাম চড়া
বাজার দর

নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম প্রতিদিন বাড়ছে। রাজধানীর বাজারগুলোতে কোনো সবজির দাম ৫০ টাকার নিচে নেই। কোনো কোনো সবজির দাম ১০০ টাকা ছাড়িয়েছে। গ্রাহকদের অভিযোগ রমজান আসার আগেই ব্যবসায়ীরা দাম বাড়িয়ে নিচ্ছে। সবজির বাইরে মুরগি, গরুর মাংসের দামও বাড়িয়েছেন বিক্রেতারা। দেশি ও ফার্মের মুরগি কয়েক সপ্তাহ ধরেই অনেক বেশি দামে বিক্রি হচ্ছে।

গতকাল রাজধানীর যাত্রাবাড়ী, গেন্ডারিয়া, সূত্রাপুর, নারিন্দা, হাটখোলা, মতিঝিল, কমলাপুর, ফকিরাপুলসহ বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, সব ধরনের সবজির সরবরাহ প্রচুর। কোনো দোকানেই ঘাটতি নেই সবজির।

 তবে সবকিছুর দাম আকাশ ছোঁয়া। অধিকাংশ সবজি বিক্রি হচ্ছে প্রতি কেজি ৮০ থেকে ১০০ টাকায়। ৫০ টাকার নিচে বাজারে  কোনো সবজি নেই। বরবটি, ঢেঁড়স, কচুর লতি, করলা, গোল বেগুন, চিচিঙ্গা, শাজনে ডাটা বিক্রি হচ্ছে প্রতি কেজি ৬০ থেকে ৮০ টাকায়। পটোল, টমেটো বিক্রি হচ্ছে ৫০ টাকায়। শিম, লম্বা  বেগুনের কেজি ৬০ টাকা। ভালোমানের দেশি পিয়াজ প্রতি কেজি বিক্রি করছেন ২৮-৩০ টাকা, যা এক সপ্তাহ আগে ছিল ২৫ টাকা। আর প্রতি কেজি আলু বিক্রি হচ্ছে ১৮-২০ টাকা, যা গত সপ্তাহে ছিল ১৫ টাকা। অর্থাৎ খুচরা বাজারে পিয়াজ ও আলুর দাম কেজিতে পাঁচ টাকা পর্যন্ত  বেড়েছে। বাজারগুলোতে গরুর মাংস বিক্রি হচ্ছে ৫৩০ থেকে ৫৫০ টাকায়। আর খাসির মাংস প্রতি  কেজি ৭৫০ থেকে ৮০০ টাকা। ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) নিত্যপণ্যের তালিকায় এক মাস আগেও গরুর মাংসের দাম ছিল প্রতি কেজি ৫০০ টাকা। দুই মাস আগে ছিল ৪৮০ টাকা। রমজান মাস শুরুর আগে মাংসের দাম নির্ধারণ করে থাকে ঢাকার দুই সিটি করপোরেশন। মাংস ব্যবসায়ীদের সঙ্গে  বৈঠক করে এই দাম নির্ধারণ করা হয়। তাই  বৈঠকের আগেই গরুর মাংসের দাম বাড়িয়ে দিয়েছে মাংস বিক্রেতারা। বাজারে প্রতি কেজি  দেশি মুরগি ৩৮০ থেকে ৪৫০ টাকা, ফার্মের মুরগি ১৫৫ থেকে ১৬০ টাকা, সোনালি জাতের মুরগি ২৫০ থেকে ৩০০ টাকা দরে বিক্রি হয়েছে।  তেলাপিয়া বিক্রি হচ্ছে ১৬০-১৮০ টাকা কেজিতে। পাঙ্গাশ ১৫০-১৮০, রুই ৩৫০-৬০০, পাবদা ৬০০-৭০০, টেংরা ৭০০-৮০০, শিং ৫০০-৬০০ এবং চিতল বিক্রি হচ্ছে ৬০০- ৮০০ টাকা কেজি। বাজারভেদে ডিমের ডজন বিক্রি হচ্ছে ৯৫-১০০ টাকা।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর