বৃহস্পতিবার, ৪ জুলাই, ২০১৯ ০০:০০ টা

মাউশির প্রতিবেদনের তীব্র সমালোচনা শিক্ষা সচিবের

নিজস্ব প্রতিবেদক

মাধ্যমিক ও উচ্চশিক্ষা (মাউশি) অধিদফতরের ‘মনিটরিং অ্যান্ড ইভালুয়েশন উইংয়ের অর্ধ-বার্ষিক প্রতিবেদনে (জুলাই-ডিসেম্বর ২০১৮) অসন্তোষ প্রকাশ করেছেন সিনিয়র শিক্ষা সচিব মো. সোহরাব হোসাইন। গতকাল বিকালে রাজধানীর ধানমন্ডির নায়েমে প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে অসন্তোষ প্রকাশ করেন তিনি। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরীর উপস্থিতিতে অনুষ্ঠানে প্রতিবেদনের তথ্য তুলে ধরেন মাউশির মনিটরিং অ্যান্ড ইভালুয়েশন উইংয়ের পরিচালক অধ্যাপক মো. আমির হোসেন।

শিক্ষা সচিব সোহরাব হোসাইন আরও বলেন, মাউশির ‘মনিটরিং অ্যান্ড ইভালুয়েশন উইংয়ের এ প্রতিবেদন করার সক্ষমতা রয়েছে কিনা তা দেখতে হবে। কারণ অনেক প্রকল্পেই অনিয়ম-দুর্নীতির কারণে শাস্তিমূলক ব্যবস্থাও নেওয়া হয়েছে। কিন্তু এসব তথ্য প্রতিবেদনে আসেনি। এসব তথ্য না এলে এ পরিবীক্ষণ প্রতিবেদনের কোনো মূল্য নেই।

তিনি বলেন, প্রকল্পের বাজেট কত আর কত খরচ হলো এসব দেওয়াই তো প্রতিবেদন নয়। প্রকল্পগুলোতে নিয়মতান্ত্রিকভাবে অর্থ খরচ ও যথা সময়ে সম্পন্ন হয়েছে কি না সেগুলো গুরুত্বপূর্ণ বিষয়। কারণ প্রকল্পের মেয়াদ এক বছর বাড়ালে জনগণ এক বছর এই প্রকল্পের সুবিধা থেকে বঞ্চিত হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর