শিরোনাম
প্রকাশ : বুধবার, ১২ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা
আপলোড : ১১ ফেব্রুয়ারি, ২০২০ ২৩:৫৩

অবৈধ ইজিবাইকের বিরুদ্ধে অ্যাকশনে পুলিশ

এক সপ্তাহে আটক দেড়শ

সামছুজ্জামান শাহীন, খুলনা

সড়কে শৃঙ্খলা ফেরাতে খুলনা মহানগরীতে প্রায় আট হাজার ইজিবাইক চলাচলে অনুমতি দিয়েছে সিটি করপোরেশন। শহরের বাইরে থেকে অনুপ্রবেশ ঠেকাতে একই রঙে (লাল-সবুজ) সাজানো হয়েছে ইজিবাইক। সেই সঙ্গে গত বছরের ১৬ অক্টোবর থেকে ব্যাটারি চালিত রিকশা চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। তবে এতসব উদ্যোগের পরেও যানজটের ভোগান্তি কমেনি নগরীতে। ফলে এবার অবৈধ ইজিবাইকের বিরুদ্ধে অ্যাকশনে নেমেছে      ট্রাফিক পুলিশ। গত এক সপ্তাহে আটক করা হয়েছে প্রায় দেড়শ অবৈধ ইজিবাইক। সড়কে নিয়ম-নীতি না মানা, যেখানে-সেখানে পার্কিং ও বৈধ কাগজপত্র না থাকায় এসব ইজিবাইক আটক করা হয়েছে।

জানা যায়, খুলনা মহানগরীর সবগুলো সড়কই এখন ব্যাটারিচালিত ইজিবাইকের দখলে। স্বল্প ভাড়ায় দ্রুত যাতায়াতের সুবিধার কারণে নগরবাসী ঝুঁকি নিয়েই ইজিবাইক ব্যবহার করেন। তবে গাড়িতে যাত্রী ওঠা-নামাতে যেখানে-সেখানে পার্কিং ও বেপরোয়া চলাচলের কারণে মহানগরীর শান্তিধাম মোড়, সাতরাস্তা, ডাকবাংলো মোড়, ফেরিঘাট, সোনাডাঙ্গা বাসস্ট্যান্ড, খানজাহান আলী রোড, ময়লাপোতা, সাতরাস্তা, গল্লামারীসহ বিভিন্ন সড়কে যানজটের সৃষ্টি হচ্ছে। প্রতিদিনই ঘটছে ছোট-বড় দুর্ঘটনা।

সিটি করপোরেশনের সিনিয়র লাইসেন্স অফিসার ফারুখ হোসেন তালুকদার বলেন, নগরীতে মোট ৭ হাজার ৯৫৮টি ইজিবাইককে চলাচলের অনুমতি দেওয়া হয়েছে। এসব ইজিবাইকে একই রং ও দুর্ঘটনা কমাতে গাড়ির ডান পাশের প্রবেশ পথ বন্ধ থাকবে।

তবে নিরাপদ সড়ক চাই (নিসচা) খুলনা মহানগর আহ্বায়ক এস এম ইকবাল হোসেন বলেন, ইজিবাইক এখনো নিয়ন্ত্রণে আসেনি।

খুলনা মেট্রোপলিটন পুলিশের উপকমিশনার (ট্রাফিক) রিয়াজ উদ্দিন আহম্মেদ বলেন, যানজটমুক্ত সুশৃঙ্খল নগরী গড়ে তুলতে অবৈধ যানবাহন চলাচল বন্ধ করা হচ্ছে।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর