শনিবার, ২৫ এপ্রিল, ২০২০ ০০:০০ টা

উড়ে আসছে ঝাঁকে ঝাঁকে প্রজাপতি

নওগাঁ প্রতিনিধি

উড়ে আসছে ঝাঁকে ঝাঁকে প্রজাপতি

নওগাঁর ধামইরহাট সীমান্তের ফারসিপাড়া মোড় থেকে খড়মপুর পর্যন্ত প্রায় সাড়ে তিন কিলোমিটার এলাকাজুড়ে ভারত থেকে আসছে ঝাঁকে ঝাঁকে হলুদ প্রজাপতি। এ রকম বিরল প্রজাতির প্রজাপতি এলাকাবাসী আগে কখনো দেখেনি।

খড়মপুর গ্রামের অধিবাসী ধামইরহাট সরকারি এম এম ডিগ্রি কলেজের প্রভাষক হাদিউল ওমামী বলেন, ‘তিন-চার দিন আগে থেকে খড়মপুরের পশ্চিম দিক দিয়ে ভারত থেকে অবিরাম হলুদ প্রজাতির এক ধরনের প্রজাপতি বাংলাদেশে প্রবেশ করছে। প্রবেশের এ ধারা অব্যাহত রয়েছে। এসব প্রজাপতি আমাদের দেশের সাধারণ প্রজাপতির মতো দেখতে নয়। মাঝারি ধরনের এসব প্রজাপতি অধিকাংশ হলুদ, মাঝে মাঝে হালকা সাদা প্রজাপতিও ধেয়ে আসছে। বাসাবাড়ির ৮-১০ ফুট উঁচুতে এরা চলাচল করছে।’ একই গ্রামের রবিউল আলম ও আবু সাঈদ বলেন, ‘সীমান্তবর্তী খড়মপুরে এ দৃশ্য দেখা যাচ্ছে। কোনো প্রকার সাড়াশব্দ না করে এসব প্রজাপতি পশ্চিম থেকে পুব দিকে যাচ্ছে। অনেকে মনে করছেন এলাকার মাঠে মাঠে হাজার হাজার হেক্টর জমিতে ইরি-বোরো ধান রয়েছে। এসব ধানের ক্ষতিও করতে পারে। তবে এখন পর্যন্ত কোনো ক্ষতি হয়নি।’

এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা সেলিম রেজা জানান, তিনি গতকাল (শুক্রবার) সকালে সরেজমিনে গিয়ে দেখেছেন বিভিন্ন প্রজাতির প্রজাপতি রয়েছে ওই এলাকায়। এটি মূলত লেপিডকটেরা বর্গের পাইরিডি প্রজাতির প্রজাপতি। এদের দুটি পাখা থাকে। পাখায় ছোট ছোট আঁশ থাকে। এরা সাধারণত মাটি থেকে ১২-১৫ হাত উঁচুতে এবং দিনের বেলা চলাচল করে। তবে ধান বা অন্য কোনো শস্যের ক্ষতি করে না। তার পরও কৃষি বিভাগের পক্ষ থেকে বিষয়টি পর্যবেক্ষণ করা হচ্ছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর