বুধবার, ২০ মে, ২০২০ ০০:০০ টা

মানবিক সহায়তা নিশ্চিতে টাঙ্গাইল মডেল

নিজস্ব প্রতিবেদক

করোনাভাইরাস দুর্যোগের সময় সরকারের মানবিক সহায়তা প্রকৃত উপকারভোগী শ্রমজীবী, দুস্থ ও অসহায় মানুষের কাছে পৌঁছে দিতে এবং এ-সংক্রান্ত অনিয়ম ও দুর্নীতি রোধে মানবিক সহায়তা উপকারভোগীদের একটি কেন্দ্রীয় ডাটাবেজ (তথ্যভান্ডার) তৈরি করছে সরকার। এ লক্ষ্যে ৫০ লাখ উপকারভোগীর একটি ডাটাবেজ তৈরির কাজ এরই মধ্যে প্রায় সম্পন্ন হয়েছে। প্রাথমিকভাবে সরকার ওএমএসের ১০ টাকা কেজির চাল দরিদ্র শ্রমজীবী মানুষের মাঝে স্বচ্ছভাবে বণ্টন নিশ্চিতের লক্ষ্যে বিভিন্ন জেলায় বিচ্ছিন্নভাবে প্রযুক্তির সহায়তায় উপজেলা পর্যায়ে উদ্যোগ গ্রহণ করেছে। এর মধ্যে পাবনার ঈশরদী, কুমিল্লার দেবিদ্বার, টাঙ্গাইলের কালিহাতী, নাটোরের সিংড়া উপজেলাসহ ফরিদপুর ও গোপালগঞ্জের গৃহীত উদ্যোগ উল্লেখযোগ্য। কিন্তু স্থানীয়ভাবে গৃহীত এ উদ্যোগগুলো বৃহদাকারে ও কেন্দ্রীয়ভাবে ব্যবহারের সুযোগ না থাকায় এবং সরকার কর্তৃক কেন্দ্রীয়ভাবে কোনো সফটওয়্যার ব্যবহৃত না হওয়ায় মানবিক সহায়তা বিতরণে দেশব্যাপী অসংগতি থেকে যায়। এতে সরকারের ভাবমূর্তি ক্ষুণœ হয় এবং মানবিক সহায়তা কার্যক্রম ব্যাহত হয়। এ অবস্থায় মানবিক সহায়তা প্রদানের ক্ষেত্রে সমন্বয় ও সুসমতা নিশ্চিত করার উদ্দেশ্যে টাঙ্গাইলের জেলা প্রশাসক মো. শহীদুল ইসলাম প্রযুক্তির যথার্থ ব্যবহার করে একটিমাত্র স্মার্টকার্ডের মাধ্যমে সব মানবিক সহায়তা প্রদানের লক্ষ্যে একটি কেন্দ্রীয় সফটওয়্যার ও ডাটাবেজ তৈরির পরিকল্পনা করেন; যার মাধ্যমে সব মন্ত্রণালয়ের মানবিক সহায়তার তথ্যাবলি সংরক্ষণ এবং মাঠ পর্যায়ের অনিয়ম ও ত্রুটিমুক্তভাবে বিতরণ কার্যক্রম সম্পাদন ও মনিটরিং করা সম্ভব হবে। এরই অংশ হিসেবে টাঙ্গাইলের জেলা প্রশাসক শহীদুল ইসলামের নির্দেশে টাঙ্গাইলের অতিরিক্ত জেলা প্রশাসকের নেতৃত্বে টাঙ্গাইল, বরগুনা, নরসিংদী, গাজীপুর ও সিরাজগঞ্জ জেলায় নিযুক্ত তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদফতরের পাঁচজন দক্ষ ও পেশাদার প্রোগ্রামারের সমন্বয়ে একটি টেকনিক্যাল টিম গঠন করা হয়।

 ওই টিম ঈবহঃৎধষ অরফ গধহধমবসবহঃ ঝুংঃবস (ঈঅগঝ) সফটওয়্যার তৈরি করে। এ সফটওয়্যারটির মাধ্যমে কেন্দ্রীয়ভাবে বণ্টনকৃত মানবিক সহায়তা প্রদান ও উপকারভোগীদের এবং অবিতরণকৃত মানবিক সহায়তা কার্যক্রম মনিটর করা সম্ভব হবে। এতে অবিতরণকৃত মানবিক সহায়তা কেউ আত্মসাৎ করতে পারবে না। একাধিকবার মানবিক সহায়তা নেওয়ার সুযোগ থাকবে না।

সব মন্ত্রণালয় ও দফতরের মানবিক সহায়তা যেমন ওএমএস, জিআর, বয়স্ক ভাতা, মুক্তিযোদ্ধা ভাতা, বিধবা ভাতা, প্রতিবন্ধী ভাতাসহ সব ধরনের মানবিক সহায়তা এই একটি সিস্টেমের মাধ্যমে প্রদান করা সম্ভব হবে। এ সিস্টেমের মাধ্যমে উপকারভোগীদের জন্য একটি ইউনিক ছজ ঈড়ফব-সংবলিত স্মার্টকার্ড প্রদান করা হবে, যার মাধ্যমে পরবর্তীতে সব মন্ত্রণালয়ের সব ধরনের মানবিক সহায়তা গ্রহণ করা যাবে। মানবিক সহায়তা প্রদানকারী ঈঅগঝ গড়নরষব অঢ়ঢ়ং-এ লগইন করে ছজ কার্ড ঝপধহ-এর মাধ্যমে তৎক্ষণাৎ সঠিক উপকারভোগীর পরিচয় নিশ্চিত করে মানবিক সহায়তা প্রদান করা যাবে। সব মন্ত্রণালয় তাদের নিজস্ব ড্যাশবোর্ড থেকে সংশ্লিষ্ট মানবিক সহায়তার সব তথ্য দেখতে পাবেন।

ইতিমধ্যে এ ঈঅগঝ সফটওয়্যার (টাঙ্গাইল মডেল) কেন্দ্রীয়ভাবে ব্যবহারের অনুরোধ জানিয়ে মন্ত্রিপরিষদ সচিবকে পত্র দিয়েছেন জেলা প্রশাসক। এরই পরিপ্রেক্ষিতে এরই মধ্যে সফটওয়্যারটি সুষ্ঠুভাবে বাস্তবায়নের লক্ষ্যে প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করে একটি পত্র দেওয়া হয়। বর্তমানে সফটওয়্যারটি সারা দেশে একযোগে ব্যবহারের পদক্ষেপ নেওয়া হয়েছে।

সর্বশেষ খবর