শনিবার, ১৪ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

হুমায়ূন আহমেদের জন্মদিন পালিত

প্রতিদিন ডেস্ক

হুমায়ূন আহমেদের জন্মদিন পালিত

কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের ৭২তম জন্মদিনে গতকাল গাজীপুরে নুহাশ পল্লীতে তাঁর কবরে পরিবার ও ভক্তরা পু®পস্তবক অর্পণ করে -বাংলাদেশ প্রতিদিন

নানা আয়োজনে গতকাল গাজীপুর ও নেত্রকোনায় নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের ৭২তম জন্মদিন পালিত হয়েছে। গাজীপুর প্রতিনিধি জানান, নুহাশ পল্লীতে মোমবাতি প্রজ্বালন, কবর জিয়ারত, সমাধিতে পুষ্পস্তবক অর্পণ ও কেক কাটার মধ্য দিয়ে লেখককে স্মরণ করে তাঁর পরিবার, স্বজন, নুহাশ পল্লীর স্টাফ ও ভক্ত পাঠকরা।  নুহাশ পল্লীর ম্যানেজার সাইফুল ইসলাম বুলবুল জানান, বরাবরের মতো নানা আনুষ্ঠানিকতায় এবারও লেখককে স্মরণ করা হয়। বৃহস্পতিবার রাত ১২টা ১ মিনিটে ১ হাজার ১টি মোমবাতি প্রজ্বালন করে নুহাশ পল্লীকে আলোকিত করা হয়। সকালে লেখকের পরিবার, নুহাশ পল্লীর স্টাফ, ভক্ত পাঠক ও শুভানুধ্যায়ীদের উপস্থিতিতে সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। তাঁর আত্মার শান্তি কামনা করে প্রার্থনা করা হয়। পরে লেখকের ম্যুরালের সামনে জন্মদিনের কেক কাটা হয়?। এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিল লেখকের কনিষ্ঠ দুই পুত্র নিষাদ ও নিনিত। এসব কর্মসূচিতে হ?ুমায়ূন আহমেদের ভক্ত এবং নুহাশ পল্লীর কর্মচারীরা উপস্থিত ছিলেন।

লেখকের স্ত্রী মেহের আফরোজ শাওন বলেন, নতুন প্রজন্ম বিশেষ করে এই পেন্ডামিককালে হুমায়ূন আহমেদের লেখা পাঠ করছেন এবং তাঁর লেখার ভিতরকার রস, বোধ ও মানবিকতার সঙ্গে পরিচিত হচ্ছেন- এটা বিস্ময়কর। নেত্রকোন প্রতিনিধি জানান,  দেশবরেণ্য কথাসাহিত্যিক নেত্রকোনার কৃতীসন্তান ড. হুমায়ূন আহমেদের ৭২তম জন্মদিন উপলক্ষে নেত্রকোনা হিমু পাঠক আড্ডার উদ্যোগে আনন্দ শোভাযাত্রা, কেক কাটা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান করা হয়েছে। গতকাল বেলা ১১টায় নেত্রকোনা শহরের সাতপাই ‘হিমু পাঠক আড্ডার’ অফিস প্রাঙ্গণে শোভাযাত্রা আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন দেশবরেণ্য সাহিত্যিক ‘স্বাধীনতা পদক’প্রাপ্ত লেখক অধ্যাপক যতীন সরকার। পরে আনন্দ শোভাযাত্রাটি শহর প্রদক্ষিণ করে মোক্তারপাড়া শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে এসে শেষ হয়। সেখানে পাঠক আড্ডার আহ্বায়ক আলপনা বেগমের সঞ্চালনায় হুমায়ূন আহমেদের সাহিত্য ও জন্মদিন নিয়ে আলোচনা করেন প্রবীণ শিক্ষাবিদ বৃহত্তর ময়মনসিংহের সাংস্কৃতিক ফোরামের সভাপতি অধ্যাপক মতীন্দ্র সরকার, ভারপ্রাপ্ত পুলিশ সুপার ফখরুজ্জামান জুয়েল, ছড়াকার শ্যামলেন্দু পাল, লেখক স্বপন পাল, সাহিত্য সমাজের সম্পাদক সাইফুল্লাহ এমরান এবং নাজনীন সুলতানা সুইটি। পরে কেক কাটা হয়। এ ছাড়া নেত্রকোনা শিল্পকলা একাডেমিতে সংগীত ও বাদ্যযন্ত্রের অনুষ্ঠানের আয়োজন করা হয়। অপরদিকে হুমায়ূন আহমেদের নিজ বাড়ি কেন্দুয়া উপজেলায় তার প্রতিষ্ঠিত শহীদ স্মৃতি বিদ্যালয়ে এবং নেত্রকোনার মোহনগঞ্জে তার মাতুলালয়ে নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর