বৃহস্পতিবার, ২১ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা

প্রকৌশলে গুচ্ছ পরীক্ষা নিয়ে মতানৈক্য

আগামী সপ্তাহে সিদ্ধান্ত জানাবে বুয়েট

নিজস্ব প্রতিবেদক

গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষার জন্য প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়গুলোর ইংরেজি বানানের আদ্যাক্ষর অনুযায়ী কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটির চেয়ারম্যান করার প্রস্তাব দিয়েছেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়-বুয়েট ছাড়া অন্য তিন প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা। এ ছাড়া ভর্তি পরীক্ষার কেন্দ্র চার বিশ্ববিদ্যালয়ে করার প্রস্তাবও দিয়েছেন তাঁরা। এ নিয়েই দ্বিমত তৈরি হয়েছে। কারণ বুয়েটের প্রস্তাব অনুসারে প্রতি বছর কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটির চেয়ারম্যান বুয়েট থেকে হবেন। পরীক্ষার কেন্দ্রও শুধু বুয়েটেই হবে। এসব বিষয়ে বুয়েট আগামী সপ্তাহে জরুরি একাডেমিক কাউন্সিলের সভা আহ্বান করে চূড়ান্ত সিদ্ধান্ত জানাবে বলে জানা গেছে।

গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা গ্রহণ বিষয়ে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন-ইউজিসির সঙ্গে বুয়েট, রুয়েট, চুয়েট ও কুয়েট উপাচার্যের এক ভার্চুয়াল সভা অনুষ্ঠিত হয়। সভা ও ইউজিসির জনসংযোগ সূত্র এসব তথ্য জানান।

ইউজিসির সদস্য অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীরের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. রফিকুল ইসলাম শেখ, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ রফিকুল আলম, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. কাজী সাজ্জাদ হোসেন ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. আবদুল জব্বার খান যুক্ত ছিলেন।

সভায় বুয়েটের উপ-উপাচার্য বলেন, গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষায় কোনো ধরনের বিপর্যয় যাতে না ঘটে সেদিকে আমরা সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছি। অধ্যাপক আলমগীর বলেন, শিগগিরই এইচএসসি পরীক্ষার ফলাফল প্রকাশিত হবে। ভর্তি পরীক্ষার পদ্ধতি নিয়ে শিক্ষার্থীরা উদ্বিগ্ন। এ বিষয়ে দ্রুত সিদ্ধান্ত গ্রহণ সবার জন্য মঙ্গলজনক। গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষায় সব বিশ্ববিদ্যালয়কে তিনি উদারভাবে এগিয়ে আসার আহ্বান জানান।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর