শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ৫ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা
আপলোড : ৫ ফেব্রুয়ারি, ২০২১ ০১:২৪

জাতীয় গণগ্রন্থাগার দিবস পালিত হবে আজ

সাংস্কৃতিক প্রতিবেদক

আজ ৫ ফেব্রুয়ারি জাতীয় গণগ্রন্থাগার দিবস। নানা আয়োজনে দিবসটি পালিত হবে। বিকাল সাড়ে ৩টায় সারা দেশে একযোগে শুরু হবে দিবসটি পালনের আয়োজন। রাজধানীর গণগ্রন্থাগার প্রাঙ্গণের উদ্বোধনী আনুষ্ঠানিকতায় প্রধান অতিথি থাকবেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম। আরও থাকবেন সংস্কৃতি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সিমিন হোসেন রিমি।

গতকাল বিকালে জাতীয় গণগ্রন্থাগারের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। এ সময় আরও উপস্থিত ছিলেন গণগ্রন্থাগার অধিদফতরের মহাপরিচালকসহ অন্য কর্মকর্তারা।সারা দেশে ৭১টি পাবলিক লাইব্রেরি আছে। আর সব লাইব্রেরির তথ্য যাতে এক জায়গায় পাওয়া যায় ডিজিটালাইজেশনের মাধ্যমে সেই ব্যবস্থা করা হচ্ছে বলেও সংবাদ সম্মেলনে প্রতিমন্ত্রী জানান।

বিদেশি গণমাধ্যম আলজাজিরায় প্রকাশিত সংবাদ নিয়ে প্রতিমন্ত্রী বলেন, এটি একটি সাজানো নাটক। পদ্মা সেতু নিয়েও তারা একসময় বিরোধিতা করেছে। পদ্মা সেতু এখন দৃশ্যমান হয়েছে। সেদিক থেকে দেখলে বোঝা যায় এটিও একটি সাজানো নাটক।

আলজাজিরার প্রতিবেদন নিয়ে ১৫ বিশিষ্ট নাগরিকের নিন্দা : আলজাজিরা টেলিভিশনের বাংলাদেশবিরোধী প্রচারণার নিন্দা জানিয়ে বিবৃতি দিয়েছেন দেশের ১৫ জন বিশিষ্ট নাগরিক।

গতকাল গণমাধ্যমে প্রেরিত এক বিবৃতিতে তারা বলেন, সম্প্রতি কাতারভিত্তিক আলজাজিরা টেলিভিশন এক প্রতিবেদনে বাংলাদেশ সম্পর্কে উদ্দেশ্যপূর্ণ বিকৃত তথ্য প্রচার করে দেশের ভাবমূর্তি ক্ষুণœ করার অপচেষ্টা চালিয়েছে। অতীতেও আলজাজিরা টেলিভিশন যুদ্ধাপরাধীদের বিচার এবং হেফাজতের শাপলা চত্বরের অবস্থানকে কেন্দ্র করে উদ্দেশ্যপূর্ণ মিথ্যা তথ্য সংবলিত সংবাদ প্রচার করেছে। এই চ্যানেলটি আমাদের মহান মুক্তিযুদ্ধ, অসাম্প্রদায়িক চেতনা এবং সর্বক্ষেত্রে এগিয়ে যাওয়া বাংলাদেশের বিরুদ্ধে ক্রমাগত বিদ্বেষপূর্ণ সংবাদ প্রচার করে চলেছে। সম্প্রতি তাদের সঙ্গে যুক্ত হয়েছে গণধিকৃত স্বাধীনতা ও গণতন্ত্রবিরোধী একটি অপশক্তি। আমরা আলজাজিরা টেলিভিশনের এ ভূমিকার তীব্র নিন্দা জানাই এবং সারবস্তুহীন উদ্দেশ্যমূলক অপপ্রচার মোকাবিলায় সরকারের যথোপযুক্ত অবস্থান ও ব্যাখ্যা প্রত্যাশা করি।

বিবৃতিদাতারা হলেন-বাংলা একাডেমির সভাপতি শামসুজ্জামান খান, নাট্যজন রামেন্দু মজুমদার, মামুনুর রশীদ, সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসির উদ্দিন ইউসুফ, গোলাম কুদ্দুছ, ম. হামিদ, বুলবুল মহলানবিশ, হাসান আরিফ, ফকির আলমগীর, প্রাবন্ধিক মফিদুল হক, ডা. সারওয়ার আলী, সাংবাদিক আবেদ খান, অ্যারোমা দত্ত, আবৃত্তিকার আশরাফুল আলম ও ডা. কামরুল হাসান খান।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর