মঙ্গলবার, ১৬ মার্চ, ২০২১ ০০:০০ টা
রোকেয়া বিশ্ববিদ্যালয়

ভিসির বিরুদ্ধে আনা অভিযোগ তদন্তে ৩৫ জনের সাক্ষ্য গ্রহণ

নিজস্ব প্রতিবেদক, রংপুর

রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভিসি) অধ্যাপক নাজমুল আহসান কলিমউল্লাহর বিরুদ্ধে দুর্নীতির আনীত অভিযোগের তদন্ত শুরু করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। তদন্ত দল রবিবার দুপুর ১টায় তদন্তকাজ শুরু করে রাত ১০টায় শেষ করে। টানা ১০ ঘণ্টা তদন্তে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীসহ ৩৫ জনের সাক্ষ্য নেওয়া হয়। তদন্ত দল বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট কক্ষে বসে অভিযোগকারী সাত শিক্ষক এবং বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার আবু হেনা মোস্তফা কামাল, ভিসির ব্যক্তিগত সহকারী আমিনুর রহমান ও বিভিন্ন বিভাগের শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীসহ ভিসিপন্থি ও ভিসিবিরোধী ৩৫ জনের সাক্ষ্য নেন। তদন্ত চলাকালে ভিসি ক্যাম্পাসে ছিলেন না। তদন্তে কর্মস্থলে অনুপস্থিত, লিয়াজোঁ অফিসে দুর্নীতি, বিশ্ববিদ্যালয়ের একাধিক প্রশাসনিক ও একাডেমিক পদ ধরে রাখা, আইন লঙ্ঘন করে বিভাগীয় প্রধান নিয়োগ, জনবল নিয়োগে ইউজিসির নির্দেশনা উপেক্ষা, নিয়োগে অনিয়ম, দুর্নীতিসহ তার স্বেচ্ছাচারিতার অভিযোগে তদন্ত শুরু করে ইউজিসি দল।

প্রথমদিকে তদন্ত কমিটি ৪৫টি অভিযোগের ভিত্তিতে তদন্ত করার কথা থাকলেও সরেজমিন তারা ১১১টি অভিযোগ নিয়েই তদন্ত  করে।

এদিকে কমিটির প্রধান বিশ্বজিৎ চন্দ্র সাংবাদিকদের বলেন, আমরা সাত শিক্ষক ও কয়েকজন কর্মকর্তার বিভিন্ন সময়ে দেওয়া ১১১টি অভিযোগের ভিত্তিতে তদন্তে এসেছি। তদন্ত শেষে ভিসিসহ অন্যদের বিরুদ্ধে আনীত অভিযোগের সত্যতা যাচাই করে প্রতিবেদন দেওয়া হবে।

বঙ্গবন্ধু পরিষদের সাধারণ সম্পাদক মশিউর রহমান বলেন, ভিসির বিরুদ্ধে ১১১টি অভিযোগের মধ্যে রয়েছে রাষ্ট্রপতির নির্দেশনা অমান্য করে ক্যাম্পাসে ধারাবাহিক অনুপস্থিতি, ভর্তি পরীক্ষায় জালিয়াতির ঘটনা ধামাচাপা দেওয়া, ইউজিসির নির্দেশনা অমান্য করে জনবল নিয়োগ, শিক্ষক ও জনবল নিয়োগে দুর্নীতি ও অনিয়ম, নিয়োগ বোর্ডের সভাপতি হয়েও অনুপস্থিত থাকা ইত্যাদি।

এদিকে ভিসির সঙ্গে মোবাইল ফোনে একাধিবার যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি ফোন রিসিভ করেননি।

সর্বশেষ খবর