শিরোনাম
প্রকাশ : সোমবার, ২২ মার্চ, ২০২১ ০০:০০ টা
আপলোড : ২১ মার্চ, ২০২১ ২৩:০৩

সংক্ষিপ্ত

১৮৬ শহীদ বুদ্ধিজীবীর নাম গেজেটের জন্য চূড়ান্ত

বিশেষ প্রতিনিধি

মহান মুক্তিযুদ্ধের সময় নানাভাবে পাক হানাদার বাহিনী ও তাদের এদেশীয় দালালদের হাতে নিহত শহীদ বুদ্ধিজীবীর নাম গেজেট আকারে প্রকাশের উদ্যোগ নিয়েছে সরকার। প্রথমবারের মতো এই তালিকায় প্রাথমিকভাবে ১৮৬ জনের নাম চূড়ান্ত করা হয়েছে। মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের সচিব তপন কান্তি ঘোষের নেতৃত্বে শহীদ বুদ্ধিজীবী যাচাই-বাছাই সংক্রান্ত জাতীয় কমিটি এই খসড়া চূড়ান্ত করে। আগামী ২৫ মার্চ মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় এই তালিকা প্রকাশ করবে।

সূত্র জানায়, এই ১৮৬ জনের মধ্যে ১৫২ জনের নামে স্মারক ডাকটিকিট প্রকাশিত হয়েছে। অন্য ৩৪ জনের নাম যাচাই-বাছাই সংক্রান্ত জাতীয় কমিটি বিভিন্ন তথ্য-উপাত্তের ভিত্তিতে চূড়ান্ত করেছে। তবে এই তালিকায় স্থান পাওয়া অনেকের নাম পাওয়া গেলেও তাদের কারও কারও উত্তরসূরি পাওয়া যায়নি। মুক্তিযোদ্ধারা যেসব রাষ্ট্রীয় সুযোগ-সুবিধা পেয়ে থাকেন ঠিক সেসব সুযোগ-সুবিধার আওতায় আসবেন নতুন এই তালিকাভুক্ত শহীদ বুদ্ধিজীবীরা।

 সচিবের নেতৃত্বাধীন কমিটি ৩ দফা মিটিং করেছে।

এর আগে গত ফেব্রুয়ারি মাসে মহান মুক্তিযুদ্ধের ৫০ বছর পর শহীদ বুদ্ধিজীবীর তালিকা তৈরি করতে সংজ্ঞা নির্ধারণ করে সরকার। সংজ্ঞায় বলা হয়েছে, ‘যে সকল সাহিত্যিক, দার্শনিক, বিজ্ঞানী, চিত্রশিল্পী, শিক্ষক, সাংবাদিক, আইনজীবী, চিকিৎসক, প্রকৌশলী, স্থপতি, ভাস্কর, সরকারি ও বেসরকারি কর্মচারী, রাজনীতিক, সমাজসেবী, সংস্কৃতিসেবী, চলচ্চিত্র, নাটক, সংগীত ও শিল্পকলার বুদ্ধিবৃত্তিক কাজের মাধ্যমে স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন এবং ফলশ্রুতিতে ১৯৭১ সালের ২৫ মার্চ থেকে ১৯৭২ সালের ৩১ জানুয়ারি দখলদার কিংবা তাদের সহযোগীদের হাতে শহীদ কিংবা চিরতরে নিখোঁজ হয়েছেন, তারাই শহীদ বুদ্ধিজীবী।’

গত ডিসেম্বরে সরকার ৬১ জন নারী মুক্তিযোদ্ধার নামের তালিকা প্রজ্ঞাপন হিসেবে জারি করে। মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের উপসচিব রবীন্দ্রনাথ দত্ত স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়, জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল আইন (জামুকা)-এর ৭ (ক) অনুযায়ী প্রকৃত বীর মুক্তিযোদ্ধার তালিকা, সরকার এতদ্বারা রুলস অব বিজনেস ১৯৯৬-এর শিডিউল-১ (এলোকেশন অব বিজনেস)-এর তালিকা ৪১-এর ৫নং ক্রমিকে দেওয়া ক্ষমতাবলে জামুকার ৭০তম সভার সিদ্ধান্ত মোতাবেক নারী মুক্তিযোদ্ধা (বীরাঙ্গনা) গেজেট প্রকাশ করা হয়েছে।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর