শুক্রবার, ৯ এপ্রিল, ২০২১ ০০:০০ টা

এ বি এম মূসার মৃত্যুবার্ষিকী আজ

নিজস্ব প্রতিবেদক

এ বি এম মূসার মৃত্যুবার্ষিকী আজ

প্রখ্যাত সাংবাদিক ও কলাম লেখক এ বি এম মূসার সপ্তম মৃত্যুবার্ষিকী আজ। ২০১৪ সালের ৯ এপ্রিল চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন একুশে পদকপ্রাপ্ত এই বর্ষীয়ান সাংবাদিক। এ বি এম মূসা দীর্ঘ ৬৪ বছর ধরে সাংবাদিকতার বিভিন্ন ক্ষেত্রে অবদান রেখেছেন। তিনি ১৯৩১ সালে তাঁর নানার বাড়ি ফেনীর ধর্মপুর গ্রামে জন্মগ্রহণ করেন।

১৯৫০ সালে দৈনিক ইনসাফে তাঁর সাংবাদিকতার জীবন শুরু হয়। ১৯৫০ সালেই যোগ দেন পাকিস্তান অবজারভারে।

১৯৭১ সাল পর্যন্ত তিনি এই ইংরেজি দৈনিকে বার্তা সম্পাদকসহ বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় বিবিসি, সানডে টাইমস প্রভৃতি পত্রিকার সংবাদদাতা হিসেবে রণাঙ্গন থেকে সংবাদ পাঠাতেন।

স্বাধীনতার পর তিনি বিটিভির মহাব্যবস্থাপক, মর্নিং নিউজের সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি স্বাধীন বাংলাদেশের প্রথম জাতীয় নির্বাচনে সংসদ সদস্য নির্বাচিত হন। এ বি এম মূসা ব্যাংককে জাতিসংঘের পরিবেশ কার্যক্রমের (এসকাপ) এশিয়া প্যাসিফিক অঞ্চলের আঞ্চলিক পরিচালকের পদ ছাড়াও  বাংলাদেশ প্রেস  ইনস্টিটিউটের  মহাপরিচালক, বাংলাদেশ সংবাদ সংস্থার মহাব্যবস্থাপক ও প্রধান সম্পাদক এবং দৈনিক যুগান্তরের সম্পাদকের দায়িত্ব পালন করেন। জাতীয় প্রেস ক্লাবের অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য এবং ক্লাবের আজীবন সদস্য এ বি এম মূসা এই ক্লাবের চারবার সভাপতি এবং তিনবার সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন। তিনি তৎকালীন পাকিস্তান সাংবাদিক ইউনিয়নের অন্যতম প্রতিষ্ঠাতা এবং পূর্ব পাকিস্তান সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক ছিলেন। একুশে পদকসহ দেশি-বিদেশি নানা পুরস্কারে ভূষিত হয়েছেন। এ বি এম মূসা জীবনের শেষ দিনগুলোতে একজন দর্শকপ্রিয় আলোচক এবং সংবাদ বিশ্লেষক হিসেবে বিভিন্ন টিভি চ্যানেলের অনুষ্ঠানে অংশগ্রহণ করে গেছেন।

সর্বশেষ খবর