সোমবার, ৫ জুলাই, ২০২১ ০০:০০ টা
শিশু গৃহকর্মী নির্যাতন

রাজধানীতে স্বামী স্ত্রী কারাগারে

নিজস্ব প্রতিবেদক

রাজধানীর তোপখানা রোডের একটি বাসা থেকে সুইটি নামে ১২ বছর বয়সী গৃহকর্মীকে নির্যাতনের অভিযোগে এক দম্পতিকে গ্রেফতার করেছে পুুলিশ। তারা হলেন- মো. তানভির আহসান ও তার স্ত্রী অ্যাডভোকেট নাহিদ। শনিবার রাতে গ্রেফতারের পর শাহবাগ থানা পুলিশ তাদের ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতে পাঠায়। আদালতে শুনানি শেষে বিচারক তাদের কারাগারে পাঠানোর নির্দেশ দেয়। পুলিশ সদর দফতরের এআইজি (মিডিয়া) মো. সোহেল রানা এসব তথ্য জানান। তিনি বলেন, নির্যাতিতা সুইটির বাড়ি কিশোরগঞ্জের মিঠামইন থানার নবাবপুরে। অভাবের তাড়নায় দরিদ্র বাবা-মা তাকে তোপখানা রোডের একটি বাসায় গৃহকর্মীর কাজে দেন। এখানে সে নয় মাস ধরে কাজ করছে। প্রায় প্রতিদিনই তাকে নানা অজুহাতে গৃহকর্তা তানভীর ও গৃহকর্ত্রী নাহিদ মারধর করে আসছেন। একপর্যায়ে মেয়েটির শরীরের নির্যাতনের চিহ্নসহ কিছু ছবি ফেসবুকে পোস্ট করে দ্রুত আইনি ব্যবস্থার আকুতি জানান এক প্রতিবেশী। ছবিতে দেখা যায়, মেয়েটির চোখের নিচে আঘাতের চিহ্ন, হাতে গুরুতর জখম। অপর একটি ছবিতে মেয়েটির পশ্চাৎদেশে উভয়পাশে আগুনে পোড়া ঘা। এই পোস্টটি এক সংবাদকর্মীর নজরে পড়লে তিনি তা পুলিশের মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশনস উইংকে অবহিত করেন। ঘটনাস্থল নিশ্চিত না হওয়ায় রমনা ও শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাদের (ওসি) দ্রুত ব্যবস্থা নিতে নির্দেশনা দেওয়া হয়।

এআইজি সোহেল রানা বলেন, উভয় থানা থেকেই দ্রুতগতিতে ঘটনাস্থলের দিকে একটি করে টিম যায়। পরবর্তীতে জানা যায়, ঘটনাস্থলটি শাহবাগ থানার অধীনে। এরপর শাহবাগ থানার ওসি মওদুদ হাওলাদারের নেতৃত্বে মেয়েটিকে উদ্ধার ও অভিযুক্ত তানভির ও অ্যাডভোকেট নাহিদকে গ্রেফতার করা হয়।

তিনি বলেন, ফেসবুকে দেওয়া পোস্টের বিষয়টি পুলিশের নজরে আসার মাত্র এক ঘণ্টার মধ্যে ভিকটিমকে উদ্ধার ও অভিযুক্তদের গ্রেফতার করা হয়েছে। অভিযুক্তদের বিরুদ্ধে শাহবাগ থানায় মামলা হয়েছে। নির্যাতনের এই বিষয়টি কোনো এক সচেতন নাগরিক ট্রিপল নাইনেও (৯৯৯) ফোন করে জানায়। পরবর্তীতে সেখান থেকেও থানার সঙ্গে যোগাযোগ করা হয়েছে। শিশুর প্রতি যে কোনো প্রকার সহিংসতার বিরুদ্ধে কঠোর অবস্থানে রয়েছে পুলিশ।

শাস্তির দাবিতে মানববন্ধন : শিশু গৃহকর্মী সুইটিকে নির্যাতনের অভিযোগে গ্রেফতার গৃহকর্তা তানভির ও তার স্ত্রী নাহিদের শাস্তির দাবিতে মানববন্ধন করেছে এলাকাবাসী। গতকাল বিকালে রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটির সামনে এলাকাবাসীর ব্যানারে আয়োজিত মানববন্ধনে এ দাবি জানানো হয়। মানববন্ধনে এলাকাবাসী ছাড়াও বিভিন্ন বাসা-বাড়িতে কর্মরত গৃহকর্মীরা অংশ নেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর