রবিবার, ২৪ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

চতুর্মুখী সড়ক যেন মরণফাঁদ

রোমান চৌধুরী সমুন, নারায়ণগঞ্জ

চতুর্মুখী সড়ক যেন মরণফাঁদ

শত শত কোটি টাকার উন্নয়ন প্রকল্প চলমান থাকলেও জনদুর্ভোগ লাগবে নেই তেমন উদ্যোগ সিটি করপোরেশনের। এর মধ্যে দীর্ঘদিনের দাবির অন্যতম হলো- চাষাঢ়া চতুর্মুখী মোড়ে ফুট ওভারব্রিজ। এ সড়ক ব্যবহার করে প্রতিদিন অন্তত ৫০ লাখ লোক যাতায়াত করছে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে। এছাড়া ফুট ওভারব্রিজ না থাকায় ওই মোড় থেকে শুরু হয় বিশাল যানজট। ফুট ওভারব্রিজ না থাকায় সড়কটি যেন মরণফাঁদে পরিণত হয়েছে। এছাড়া ওই চত্বরের আশেপাশে রয়েছে বেশ কিছু শিক্ষা প্রতিষ্ঠান, আছে ধর্মীয় প্রতিষ্ঠান, আর নগরীর মূল বিপণী বিতানগুলোও এলাকায়। এমন গুরুত্বপূর্ণ এলাকার সড়কে দিনভর পরিবহনের দোর্দন্ড প্রতাপ লক্ষণীয়। কিন্তু এ সড়ক পারাপারে শিশু-নারীসহ সবাইকে পড়তে হয় চরম ভোগান্তিতে।

সরেজমিন গিয়ে দেখা যায়, চাষাঢ়া শহীদ মিনারের সামনের রাস্তা পার হতে চাচ্ছিল স্কুলে পড়ুয়া ইমরুল কবির। আর একটু হলেই প্রাণ হারাতে হতো! ভাগ্য ভালো, দ্রুতগতিতে ছুটে আসা প্রাইভেট কারটির ড্রাইভার জোরে ব্রেক কষাতে এ যাত্রায় বেঁচে গেছে সে। আজ না হয় বাঁচা গেল; কাল? তাকে যে প্রতিদিনই এভাবে জীবনের ঝুঁকি নিয়ে রাস্তা পার হতে হয়।

পেশায় শিক্ষক চাষাঢ়ার এক বাসিন্দা নাম পরিচয় প্রকাশ না করার শর্তে বলেন, ‘দেখুন, নারায়ণগঞ্জের অন্যতম ব্যস্ত সড়ক চাষাঢ়া এলাকায়। এ সড়ক দিয়ে প্রতিনিয়ত চলাচল করে জেলা ও দেশের বিভিন্ন স্থান থেকে আসা অসংখ্য ভারি যানবাহন। কিন্তু ব্যস্ত এ সড়কে নেই কোনো ফুট ওভারব্রিজ। এতে জীবনের ঝুঁকি নিয়েই দৈনিক রাস্তা পারাপর করে অসংখ্য মানুষ। মনে হয়, এ নগর যেন অভিভাবকহীন।’

তরুণদের পাশাপাশি ফুট ওভারব্রিজ নির্মাণের জন্য মেয়র বরাবর আবেদনও করেছিলেন ১৩নং ওয়ার্ড কাউন্সিলর এবং ওয়ার্কিং ফর বেটার নারায়ণগঞ্জের প্রধান সমন্বয়কারী মাকসুদুল আলম খন্দকার খোরশেদ। তবে এতকিছুর পরেও নারায়ণগঞ্জ সিটি করপোরেশন পক্ষ থেকে এখনো কোনো কার্যকর ব্যবস্থা নিতে দেখা যায়নি।

নাসিকের এনসিসি ১৩, ১৪, ১৫ নং ওয়ার্ডের সংরক্ষিত নারী কাউন্সিলর শারমীন হাবিব বিন্নী বলেন, এটি অবশ্যই দীর্ঘদিনের একটি সমস্যা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর